চণ্ডীগড়: নোভেল করোনাভাইরাস মোকাবিলায় এবার নাইট কার্ফু জারির সিদ্ধান্ত পঞ্জাবের ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারের। মধ্যপ্রদেশ, গুজরাত, ছত্তীশগড়, রাজস্থান, হিমাচল প্রদেশের পথে হেঁটে এবার নাইট কার্ফু জারির সিদ্ধান্ত পঞ্জাব সরকারেরও।

এরাজ্যেও করোনার সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে এবার তাই নাইট কার্ফু জারির ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের সরকারের।

রাত ১০টা থেকে সকাল ৫টা পর্যন্ত পঞ্জাবে লাগু থাকবে নাইট কার্ফু। এই সময়ের মধ্যে জরুরি কাজ ছাড়া কেউই বাড়ির বাইরে বেরোতে পারবেন না। একইসঙ্গে মাস্ক পরা নিয়েও বেশ কড়া পদক্ষেপ রাজ্য সরকারের।

করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে মাস্কের বিকল্প নেই, একথা বারবার বলে এসেছেন বিশেষজ্ঞরা। কেন্দ্রীয় সরকার তো বটেই রাজ্যে-রাজ্যে মাস্ক পরা নিয়ে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে। পঞ্জাবে মাস্ক না পরে বাইরে বেরোলে আগেই জরিমানা করা হতো। এবার সেই জরিমানার পরিমাণ দ্বিগুণ করা হয়েছে।

করোনা মোকাবিলায় আগামী ১ ডিসেম্বর থেকে এই নিয়মগুলি জারি করা হবে। পঞ্জাবে মাস্ক না পরলে আগে ৫০০ টাকা জরিমানা করা হতো। এবার সেই জরিমানার অঙ্ক বেড়ে হচ্ছে ১ হাজার টাকা।

দেশের একাধিক রাজ্যে করোনার থার্ড ওয়েভ চলছে। করেনাার সংক্রমণ উদ্বেগ বাড়াচ্ছে পঞ্জাবেও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার পর্যন্ত পঞ্জাবে নোভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লক্ষ ৪৭ হাজার ৬৬৫। করোনায় পঞ্জাবে এখনও পর্যন্ত সাড়ে ৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।