মেলবোর্ন: এমনিতেই করোনা উদ্বেগের মধ্যে দর্শক প্রবেশের অনুমতি দিয়ে আয়োজিত হয়েছিল টুর্নামেন্ট। তার উপর সোশ্যাল ডিসট্যান্সিং উপেক্ষা করে দেদার পার্টি। ফল যা হওয়ার যেন তাই হল। গ্রিগর দিমিত্রভ, বোর্না করিচ, ভিক্টর ত্রোইকির পর মঙ্গলবার কোভিড১৯ আক্রান্ত হওয়ার কথা ঘোষণা করলেন বিশ্বের পয়লা নম্বর নোভাক জকোভিচ।

রবিবার বুলগেরিয়ান টেনিস তারকা গ্রিগর দিমিত্রভ করোনায় আক্রান্ত হওয়ার পর থেকেই সোশ্যাল মিডিয়ায়একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যাচ্ছে জকোভিচের চ্যারিটি টুর্নামেন্টে অংশগ্রহণকারী প্লেয়াররা সোশ্যাল ডিসট্যান্সিং উপেক্ষা করে দেদার পার্টিতে মত্ত। সব দেখেশুনে সোমবারই ক্ষোভ উগড়ে দিয়েছিলেন অস্ট্রেলিয়ান টেনিস তারকা নিক কিরগিওস। সোমবার জকোভিচের করোনা আক্রান্তের খবর শুনে সার্বিয়ানকে পুনরায় একহাত নিলেন তিনি। গোটা বিষয়টিকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে উল্লেখ করলেন তিনি।

টুইটে কিরগিওস লিখেছেন, ‘কোভিড১৯ আক্রান্ত সকল প্লেয়ারের জন্য প্রার্থনা করছি। যেটা হয়েছে সেটা একটা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় এবং নির্বুদ্ধিতা।’ সোমবার ক্ষোভ উগড়ে জোকারকে ‘বোকা’ বলে সম্বোধন করেছিলেন কিরগিওস। অজি তারকা বলেন, ‘এগুলো সবই প্রোটোকল না মেনে চলার ফল। এটা কোনও মজার বিষয় নয়।’

রবিবার দিমিত্রভের পর গতকাল বোর্না করিচের করোনায় আক্রান্ত হওয়ার খবরে উদ্বেগ বাড়ছিল। মঙ্গলের সকালে উদ্বেগ বাড়িয়ে তৃতীয় টেনিস প্লেয়ার হিসেবে করোনা আক্রান্ত হন সার্বিয়ারই ভিক্টর ত্রোইকি। এরপর বিকেলে আশঙ্কা সত্যি করে কোভিড১৯-এ আক্রান্ত হওয়ার কথা ঘোষণা করলেন বিশ্বের পয়লা নম্বর নোভাক জকোভিচ। এক বিবৃতিতে জোকার জানিয়েছেন, তিনি এবং তাঁর স্ত্রী জেলেনা দু’জনেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ক্রোয়েশিয়ার জাদার থেকে বেলগ্রেড ফেরার পরেই তাঁদের শরীরে করোনা পরীক্ষা করা হয়। পরীক্ষায় রিপোর্ট পজিটিভ এসেছে। তবে তাদের দুই সন্তানের রিপোর্ট নেগেটিভ এসেছে বলে জানিয়েছেন বিশ্বের পয়লা নম্বর।

এদিনের বিবৃতিতে জোকার বলেছেন, ‘আমি ভীষণভাবে দুঃখিত প্রত্যেকের জন্য। আশা রাখি কারও শারীরীক পরিস্থিতি জটিল পর্যায়ে পৌঁছবে না এবং খুব তাড়াতড়ি সকলে সুস্থ হয়ে উঠবে।’ সার্বিয়ান টেনিস তারকা আরও জানিয়েছেন, ‘আমরা যা করেছি সহৃদয়ে করেছি এবং আমাদের উদ্দেশ্য খুবই পরিষ্কার ছিল। মানুষকে ঐক্যবদ্ধ ও সংহতিপরায়ণ করতেই টুর্নামেন্টের আয়োজন করেছিলাম।’

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ