প্যারিস: রবিবার লিগের দ্বিতীয় ম্যাচে বর্ণবৈষম্যের শিকার হওয়ায় পিএসজি তারকা নেইমার পাশে পেয়েছেন তাঁর ক্লাব এবং দেশকে। কঠিন সময়ে প্রিয়জনদের সমর্থন পেলেও তাঁর অপরাধের গুরুত্ব বিবেচনা করে নেইমারকে শাস্তি দিল ফরাসি ফুটবলের গভর্নিং বডি। লাল কার্ড দেখায় বুধবারের ম্যাচে এমনিতেই মাঠে নামতে পারেননি ব্রাজিলিয়ান তারকা। একইসঙ্গে তাঁকে আগামী আরও দু’ম্যাচের জন্য নির্বাসনে পাঠাল এলএফপি।

নেইমার সহ পিএসজি-মার্সেই ম্যাচে লাল কার্ড দেখা ৫ ফুটবলারের প্রত্যেককেই নির্বাসিত করেছে এলএফপি। নেইমারের সতীর্থ লিওনার্দো পারেদেসকেও দু’ম্যাচের জন্য নির্বাসনে পাঠানো হয়েছে। তবে মার্সেইয়ের জর্ডান আমাভিকে লাথি মেরে ছ’ম্যাচ নির্বাসিত হয়েছেন প্যারিসের ক্লাবের ফুল-ব্যাক লেভিন কুরজাওয়া। আমাভি নিজে নির্বাসিত হয়েছেন তিন ম্যাচের জন্য এবং তাঁর সতীর্থ দারিও বেনেদেত্তোকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে এলএফ পি।

মার্সেইয়ের হোসেম আওয়ারকেও এক ম্যাচের জন্য নির্বাসনে পাঠানো হয়েছে। বচসার ঘটনায় জড়িত থাকার অভিযোগে পিএসজি’র আর্জেন্তাইন উইঙ্গার দি মারিয়াকে শোকজ করেছে লিগের শৃঙ্খলারক্ষা কমিটি। তবে নেইমারের অভিযোগকেও গুরুত্ব সহকারে দেখছে এলএফপি। আলভারো গঞ্জালেস বর্ণবৈষম্যের অভিযোগ অস্বীকার করলেও তাঁর বিরুদ্ধে অভিযোগকে কেন্দ্র করে তদন্ত শুরু করেছে সেদেশের ফুটবলের গভর্নিং বডি। উল্লেখ্য, লাল কার্ড দেখে ওইদিন মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় ম্যাচ অফিসিয়ালকে নেইমার জানান যে তিনি বর্ণবাদের শিকার। ম্যাচের পর সোশ্যাল মিডিয়ায় ব্রজিলিয়ান তারকা জানিয়েছিলেন আলভারো তাঁকে ‘বানর’ বলে সম্বোধন করেছেন। নেইমারের অভিযোগকে সমর্থন জানিয়ে আগেই পাশে দাঁড়িয়েছিল ক্লাব।

পরে তাঁর দেশের সরকারকেও এব্যাপারে পাশে পেয়েছেন নেইমার। সম্প্রতি ব্রাজিলের মানবাধিকার মন্ত্রক থেকে এবিষয়ে একটি বিবৃতি জারি করা হয়েছে। যেখানে স্পষ্ট জানানো হয়েছে, ‘ক্রীড়াঙ্গনে আরও একবার বর্ণবাদের ঘটনা সামনে এল। এক্ষেত্রে ব্রাজিলের মানবাধিকার মন্ত্রক নেইমার জুনিয়রের প্রতি সংহতিপরায়ণ। কারণ বর্ণবাদ একধরনের অপরাধ।’

সোমবার এক বিবৃতিতে গঞ্জালেসকে পিছন থেকে আঘাত করা প্রসঙ্গে নেইমার জানিয়েছিলেন, ‘আমি কালো, একজন কালো মানুষের সন্তান, আমার পিতামহ-প্রপিতামহরাও কৃষ্ণাঙ্গ। এজন্য আমি গর্বিত। আমি একারণে নিজেকে অন্যদের চেয়ে আলাদাভাবে দেখিনা।’ ব্রাজিলিয়ান তারকা আরও বলেন, তিনি গঞ্জালেসকে আঘাত করেছিলেন কারণ তিনি বুঝে গিয়েছিলেন ম্যাচ অফিসিয়ালরা কোনওরকম ব্যবস্থা গ্রহণ করবেন না।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।