কলকাতা: ব্যবসায়িক পরিস্থিতি ভালো নয়। বৃদ্ধির হারও মন্দ। এর সঙ্গে রয়েছে মূল্যবৃদ্ধির সমস্যাও। এই কঠিন সময়ে কেমন হবে বাজেট? Kolkata24x7-এর সঙ্গে আলাপচারিতায় বাজেট নিয়ে তাঁর প্রত্যাশার কথা জানালেন Nexval Infotech-এর কর্ণধার সৌমেন সরকার।

তিনি আশা করছেন, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ বাজেটে এমন কিছু প্রস্তাব আনবেন, যাতে দেশের বর্তমান পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব হবে৷ তাতে মানুষের কিছুটা হলেও সুবিধা হবে৷

তাঁর আশা, তেমন কিছু উপায় নিশ্চয় থাকবে এবারের বাজেটে। এছাড়া তিনি মনে করছেন, তথ্য-প্রযুক্তির অভ্যন্তরীণ বাজারে পরিধি বাড়বে ই-গভর্ন্যান্সের মাধ্যমে।

বর্তমান পরিস্থিতির কথা বলতে গিয়ে সৌমেন সরকার বলেন, ‘একদিকে জিডিপি সর্বকালীন নিম্নে পৌঁছেছে। অন্যদিকে মূল্যবৃদ্ধি একটা বড় সমস্যা তৈরি করেছে। অর্থাৎ, আজ যে ১০০ টাকা রোজগার করছে, সে যদি আগামিকাল ১০৩ টাকা রোজগার করে, মূল্যবৃদ্ধির জন্য হয়তো তার আরও ৫ টাকার ক্রয় ক্ষমতা কমে যাবে।’

তাঁর মতে, সরকারি খরচ বৃদ্ধি করাটাই একমাত্র উপায়। তিনি বলেন, সরকারি খরচ বাড়লে ঘাটতি বেড়ে যাবে ঠিকই, তবে মানুষের হাতে টাকা না-এলে তার খরচ করার প্রবণতা কমে যাবে।

চাহিদা কমে যাওয়ার প্রভাব সব সেক্টরে পড়ছে বলে জানিয়েছেন তিনি। তার উপর রয়েছে গ্লোবাল ইকনমির প্রভাব। আমেরিকার রাজনৈতিক পরিস্থিতির জন্য সেখানকার অর্থনীতির টালমাটাল পরিস্থিতির প্রভাব আইটি সেক্টরে পড়ছে বলেও জানিয়েছেন তিনি। আর এসব সমস্যা থেকে মুক্তি উপায় অর্থমন্ত্রী দিতে পারেন বলে আশাবাদী সৌমেনবাবু।

দেখুন পুরো সাক্ষাৎকারটি-

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।