কলকাতা: রাজ্যে লগ্নি টানতে গত কয়েক বছর ধরে প্রতি বছর রাজ্য সরকার শিল্প সম্মেলন বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন আয়োজন করছিল ৷ কিন্তু সম্প্রতি রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে প্রতি বছর এই আয়োজন করার বদলে দু’বছর অন্তর অন্তর তা করার ৷ সেই মতো পরিকল্পনা করে পরের বছর ডিসেম্বর মাসে এর আয়োজন করার কথা ভেবেছে৷

এই শিল্প বাণিজ্য সম্মেলন ২০২০ সালের ১৫-১৭ ডিসেম্বর আয়োজন করবে রাজ্য সরকার৷ বিধানসভায় সে কথা জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র৷ যেখানে এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কলকাতায় এই শিল্প সম্মেলন হয়েছিল।

প্রসঙ্গত কয়েকদিন আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, প্রতি বছরের বদলে এবার থেকে এক বছর অন্তর এই বাণিজ্য সম্মেলন হবে না। পাশাপাশি গুজরাতও প্রতি বছর শিল্প সম্মেলন করে না বলেও রাজ্য সরকারের পক্ষ থেকে যুক্তি দেওয়া হয়েছিল।

এদিকে অর্থমন্ত্রী জানিয়েছেন, ইতিমধ্যে রাজ্যে যে সব শিল্প বিনিয়োগের প্রস্তাব রয়েছে , সেগুলি বাস্তবায়িত হতেও সময় লাগবে। তাই পরবর্তীকালে সম্মেলনের জন্য হাতে সময় রাখা হল। বাংলা যে কতটা এগিয়েছে, সেটা যখন শিল্প সম্মেলন হবে তখন সকলে জানতে পারবেন।

তবে শিল্প সম্মেলন করে এই সরকার বাস্তবে তেমন বড় কোনও বিনিয়োগ আনতে পারেনি বলে বিরোধীরা এই নিয়ে প্রায়ই বর্তমান রাজ্য সরকারের সমালোচনা করে থাকে৷ ফলে বিভিন্নমহল ইতিমধ্যেই বলতে শুরু করেছে এত খরচ করে এমন শিল্প সম্মেলন করে তেমন বিনিয়োগ টানতে না পারায় দুবছর অন্তর এই সম্মেলনের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে৷