প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: নতুন শিক্ষাবর্ষ শুরুর আগেই নতুন ফরমান জারি করল অমিটি ইউনিভার্সিটি। সোমবার এক সাংবাদিক সম্মেলন করে নতুন শিক্ষাবর্ষে তাদের কি কি নতুন নিয়ম চালু হতে চলেছে সে বিষয়ে সবিস্তারে জানিয়ে দেন তারা।

আগামী ২৭ মে ফলাফল প্রকাশ হবে উচ্চ মাধ্যমিকের। তাই আগে ভাগেই নিজেদের এ বছরের নিয়ম কানুন জানিয়ে দেন তারা। এদিন অমিটিতে আয়োজিত সাংবাদিক সম্মেলনে অমিটি কর্তৃপক্ষ জানান, এবার তাদের সমস্ত ভরতি প্রক্রিয়াটাই হবে অনলাইনে। শুধুমাত্র ক্লাস শুরু হলে ছাত্র ছাত্রীদের শিক্ষাগত প্রমাণপত্র যাচাই করা হবে।

সেক্ষেত্রে কোনও রকম গড়বড় দেখলে সঙ্গে সঙ্গে ওই পড়ুয়ার ভরতি বাতিল হয়ে যাবে। ছাত্র ছাত্রীদের যাতে কোনও রকম হেনস্থার শিকার না হতে হয় তাই এই সিদ্ধান্ত নিয়েছে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। ভরতি প্রক্রিয়া চলাকালীন কাউকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না।

পেমেন্ট প্রক্রিয়াও অনলাইনে হবে। অনলাইনেই থাকবে হেল্পিং ডেস্ক। সেখান থেকেই কোনও সাহায্য লাগলে সাহায্য পাবেন ছাত্র ছাত্রীরা। কলেজ কর্তৃপক্ষই হবে হেল্পিং ডেস্ক।কলেজ ইউনিয়ন গুলি এই দায়িত্ব পাবে না।

আজকের সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অমিটি ইউনিভার্সিটির উপাচার্য ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়, শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, আর এস শুক্লা সহ কলেজের বহু গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। তাঁরা জানান এই ফরমান বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত সমস্ত কলেজে জানিয়ে দেওয়া মত। ঠিক এই মর্মেই চলবে ছাত্র ছাত্রীদের ভরতি।