ম্যাঞ্চেস্টার: খারাপ সময় অব্যাহত ওলে গানার সোল্কজায়ের ও তাঁর দলের। নিউক্যাসেলের জার্সি গায়ে এবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের দুঃস্বপ্ন হয়ে দেখা দিলেন ম্যাটি লংস্টাফ। সাদা-কালো জার্সি গায়ে বছর একুশের তরুণ ইংলিশ ফুটবলারের প্রথম গোলে ঘরের মাঠে রবিবার রেড ডেভিলসদের হারাল নিউক্যাসেল ইউনাইটেড। আর প্রিমিয়র লিগে কোচ হিসেবে তাঁর ৪০০তম ম্যাচে ম্যান ইউ’য়ের বিরুদ্ধে প্রথম জয়ের স্বাদ পেলেন নিউক্যাসেল কোচ স্টিভ ব্রুস।

এদিন ম্যাচের প্রথমার্ধেই লংস্টাফের দূরপাল্লার শট বিপক্ষের বার কাঁপিয়ে ফিরে আসে। ২৮ মিনিটে গোলার মত সেই শটে ম্যাচে জ্বলে ওঠার বার্তা দিয়েছিলেন তরুণ ইংলিশ স্ট্রাইকার। কিছুক্ষণ বাদে তাঁর পাস থেকে নিউক্যাসেলকে এগিয়ে দেওয়ার মত অবস্থায় পৌঁছে গিয়েছিলেন মিগুয়েল অ্যালমিরন। কিন্তু ডি গিয়ার বিরুদ্ধে ওয়ান টু ওয়ান সিচুয়েশনে খেই হারিয়ে ফেলেন তিনি। তবে ম্যাচের ফলাফল ভিন্ন হতেই পারত যদি না বিরতির আগে একটি সহজ সুযোগ নষ্ট করতেন হ্যারি ম্যাগুয়ার। তবে দিনটা ছিল লংস্টাফেরই।

প্রথমার্ধ নিষ্ফলা থাকার পর দ্বিতীয়ার্ধে ৭২ মিনিটে ফের জ্বলে ওঠেন লংস্টাফ। বক্সের মধ্যে বল পেয়ে তা কাটব্যাক করে তা লংস্টাফের উদ্দেশ্যে সাজিয়ে দেন জেট্রো উইলেমস। আর উইলেমসের বাড়ানো বল থেকে দূরপাল্লার শটে বিপক্ষের জাল কাঁপিয়ে দেন লংস্টাফ। নিউক্যাসেলের জার্সি গায়ে লংস্টাফের পয়লা নম্বর গোলেই তিন পয়েন্ট নিশ্চিত করে দল। একইসঙ্গে পয়েন্ট টেবিলে শেষ তিন থেকে বেরিয়ে আসে স্টিভ ব্রুসের দল। এই হারের ফলে ৮ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে লিগ টেবিলে অনেকটাই নীচে নেমে গেল সোল্কজায়েরের দল। আপাতত ১২ নম্বরে তারা।

লিগের অন্য ম্যাচে হারের মুখ দেখল ম্যাঞ্চেস্টার সিটিও। রবিবার ঘরের মাঠে উলভসের বিরুদ্ধে ০-২ গোলে হেরে বসল পেপ গুয়ার্দিওলার ছেলেরা। এই হারের ফলে লিগ টেবিলে শীর্ষে থাকা লিভারপুলের থেকে পরিষ্কার ৮ পয়েন্টে পিছিয়ে পড়ল স্কাই-ব্লুজরা। এদিন ম্যাচের শেষ লগ্নে জোড়া গোল করে ম্যান সিটিকে মাটি ধরান আদামা ত্রাওরে। ম্যাচের ৮০ মিনিট ও অতিরিক্ত সময় (৯৪ মিনিট) গোল করে চলতি লিগে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলের দ্বিতীয় হার নিশ্চিত করেন স্প্যানিশ স্ট্রাইকার।