ওয়েলিংটন: ওয়ান ডে সিরিজে জয় ছিনিয়ে নিলেও কিউয়িদের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি হেরে সিরিজে পিছিয়ে পড়ল ভারত। বুধবার ওয়েলিংটনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হরমনপ্রীতদের ২৩ রানে পরাজিত করল নিউজিল্যান্ড। ওপেনার স্মৃতি মন্ধনার দুরন্ত ব্যাটিংও জয় এনে দিতে পারল না উইমেন ইন ব্লু’কে। কিউয়িদের ১৫৯ রানের জবাবে মাত্র ১২৬ রানেই গুটিয়ে গেল ভারতের ইনিংস। দ্রুততম ভারতীয় ব্যাটার হিসেবে এদিন টি-টোয়েন্টি ক্রিকেটে অর্ধশতরান করলেন মন্ধনা।

ওয়েস্টপ্যাক স্টেডিয়ামে এদিন প্রথমে ব্যাটিং করে নির্ধারিত ২০ ওভারে ১৫৯ রান করে নিউজিল্যান্ড। ৪৭ রানের মধ্যে দুই ওপেনারের উইকেট হারালেও তৃতীয় উইকেটে সোফি ডিভাইন ও কিউয়ি অধিনায়িকার ৬৯ রানের পার্টনারশিপে বড় রানের লক্ষ্যে এগিয়ে যায় নিউজিল্যান্ড শিবির। ডিভাইনের ৪৮ বলে দুরন্ত ৬২ এবং অধিনায়িকা অ্যামি স্যাটার্থওয়েটের ২৭ বলে ৩৩ ব্যাকফুটে ঠেলে দেয় উইমেন ইন ব্লু’কে। শেষবেলায় উইকেটরক্ষক মার্টিনের ১৪ বলে ঝোড়ো ২৭ ও ম্যাকেইয়ের ৯ বলে ১০ রান কিউয়িদের পৌঁছে দেয় চার উইকেটে ১৫৯ রানে। পাঁচ ভারতীয় বোলারের মধ্যে চারজন একটি করে উইকেট পান।

লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে শুরুতে প্রিয়া পুনিয়ার উইকেট হারালেও মন্ধনা-রডরিগেজের ৯৮ রানের পার্টনারশিপে একসময় অ্যাডভান্টেজ ছিল টিম ইন্ডিয়া। এরইমধ্যে দ্রুততম ভারতীয় হিসেবে ২৪ বলে কেরিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন স্মৃতি মন্ধনা। মন্ধনার পাশাপাশি জেমিমা রডরিগেজের ৩৩ বলে ৩৯ রান ভরসা জোগায় ভারতকে। কিন্তু দ্বিতীয় উইকেটের পতন হতেই তাসের ঘরের মত ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইন আপ।

এরপর অধিনায়িকা হরমনপ্রীত কর ছাড়া আর কেউই দু’অঙ্কের রানে পৌঁছতে পারেননি। নিউজিল্যান্ডের সবচেয়ে সফল বোলার লি তাহুহু ২০ রানে তুলে নেন ৩ উইকেট। দু’টি করে উইকেট নেন ক্যাসপেরেক ও কের। কিউয়ি বোলারদের দাপটে পাঁচ বল বাকি থাকতেই ১৩৬ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস।  ওয়ান ডে সিরিজে ১-২ ব্যবধানে হারের পর ২৩ রানে জিতে টি-টোয়েন্টি সিরিজে দারুণ শুরু কিউয়িদের।