ওয়েলিংটন: মেঘাচ্ছন্ন আবহাওয়ায় বেসিন রিজার্ভের গ্রিণ টপ উইকেটে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেওয়ার লোভ সামলাতে পারলেন না নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। অর্থাৎ, ওয়েলিংটনে সিরিজের প্রথম টেস্টে টস হেরে প্রথমে ব্যাটিং করছে ভারতীয় দল।

ওয়ান-ডে সিরিজে ০-৩ ব্যবধানে বিধ্বস্ত হওয়ার পর জয়ের সরণিতে ফিরতে বদ্ধপরিকর কোহলির ভারত। সেই লক্ষ্যে প্রথম একাদশে উইকেটরক্ষক হিসেবে ঋষভ পন্তকে রেখেই বেসিন রিজার্ভে মাঠে নামছে ভারতীয় দল। প্রথম একাদশে ঋদ্ধি না ঋষভ, কাকে নিয়ে শুরু করবেন কোহলি? দিনকয়েক ধরে এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল অনুরাগীদের মনে। অবশেষে ঋদ্ধিকে বাইরে রাখার সাহস দেখিয়েই নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে মাঠে নামছে ভারতীয় দল।

রোহিত শর্মা, শিখর ধাওয়ান না থাকায় নয়া ওপেনিং কম্বনেশন নিয়ে মাঠে নামা একপ্রকার নিশ্চিত ছিল ভারতের। সেইমতো শুভমান গিলকে সরিয়ে ময়াঙ্কের সঙ্গে ওয়েলিংটনে ওপেনে ব্যাট হাতে নামছেন পৃথ্বী শ। মিডল অর্ডার মোটামুটি প্রত্যাশিতই। রবীন্দ্র জাদেজাকে সরিয়ে একমাত্র স্পিনার হিসেবে প্রথম একাদশে জায়গা পেলেন রবিচন্দ্রন অশ্বিন। চোট সারিয়ে দিনকয়েক আগে দলের সঙ্গে যোগ দেওয়া ইশান্ত শর্মাকে রেখেই পেস বিভাগ সাজিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

নিউজিল্যান্ডের মাটিতে এর আগে দু’টি টেস্ট সিরিজ খেলার অভিজ্ঞতায় ভরপুর ইশান্তের পাশাপাশি উইলিয়ামসনদের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতীয় দলে দুই পেসার মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহ। গ্রিণ টপ দেখে খুশি হলেও আবহাওয়ার কথা মাথায় রেখে টস জিতলে বোলিং নিতেন বলেই জানালেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তাঁর কথায়, ‘জয় একটা অভ্যাসের মত। আমরা সেটাকে রপ্ত করতে চাই।’

অন্যদিকে ওয়েলিংটনে শততম টেস্টে মাঠে নামার সঙ্গে সঙ্গে এক বিরল নজির গড়তে চলেছেন রস টেলর। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে তিনটি ফর্ম্যাটেই ১০০টি ম্যাচ খেলার নজির এখন কিউয়ি ব্যাটসম্যানের ঝুলিতে। সংক্ষিপ্ত ফর্ম্যাটে অভিষেকে সাড়া জাগানোর পর বেসিন রিজার্ভে টেস্ট ক্রিকেটে অভিষেক হতে চলেছে দীর্ঘকায় কিউয়ি পেসার কাইল জেমিসনের। অভিজ্ঞ ট্রেন্ট বোল্ট ও টিম সাউদির সঙ্গে পেস বিভাগে উইলিয়ামসনের নতুন ভরসা তিনি। স্যান্টনারকে সরিয়ে স্পিনার হিসেবে একাদশে আজাজ প্যাটেল।

একনজরে ভারতীয় দল: পৃথ্বী শ, ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, ঋষভ পন্ত, রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, মহম্মদ শামি ও জসপ্রীত বুমরাহ।

একনজরে নিউজিল্যান্ড দল: টম ব্লান্ডেল, টম ল্যাথাম, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেলর, হেনরি নিকোলস, বিজে ওয়াটলিং, কলিন ডি গ্র্যান্ডহোম, টিম সাউদি, কাইল জেমিসন, আজাজ প্যাটেল ও ট্রেন্ট বোল্ট।