অকল্যান্ড: দলের সঙ্গে ঘুরছেন বেশ কিছুদিন হয়ে গেল। অবশেষে প্রথম একাদশের শিকে ছিঁড়তে চলেছে কাইল জেমিসনের। ইডেন পার্কে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে আন্তর্জাতিক অভিষেক হচ্ছে ৬ ফুট ৮ ইঞ্চির দৈত্যাকার কেউয়ি পেসারের। নিউজিল্যান্ড টিম ম্যানেজমেন্ট তরফে এমনটাই জানানো হয়েছে শুক্রবার।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ দুটি টেস্টের জন্য নিউজিল্যান্ড স্কোয়াডে ডাক পেয়েছিলেন জেমিসন। তবে মাঠে নামার সুযোগ হয়নি। হ্যামিল্টনে ভারতের বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচেও নিউজিল্যান্ডের প্লেয়িং ইলেভেনে দেখা যায়নি তাঁকে। কোহলিদের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচের আগে স্কট কুগেলেইন অসুস্থ হয়ে পড়ায় ওয়ান ডে ক্যাপ হাতে পাওয়ার সুযোগ এসে যায় জেমিসনের সামনে।

হেড কোচ গ্যারি স্টেড এক সপ্তাহের ছুটি নেওয়ায় নিউজিল্যান্ড দলের দায়িত্বে থাকা বোলিং কোচ শেন জুর্গেনসেন জানিয়েছেন, কুগলেইনের ফ্লু-এর উপসর্গ দেখা দিয়েছে। লেগ স্পিনার ইশ সোধিকে নিউজিল্যান্ড-এ দলের হয়ে খেলার জন্য ছেড়ে দেওয়া হয়েছে স্কোয়াড থেকে। এই অবস্থায় জেমিসনের আন্তর্জাতিক অভিষেক অবধারিত হয়ে পড়ে।

জুরগেনসেন আরও জানান, ‘জেমিসন অবশ্যই একজন বিশালাকার মানুষ। ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতা চোখে লাগার মতোই। এখন দেখার যে উচ্চতা কাজে লাগিয়ে ও কি করতে পারে। ওর স্কিল নিয়ে প্রশ্ন নেই। বিশেষ করে নতুন বলে অত্যন্ত কার্যকরী। জেমিসন দারুন অ্যাথলিট। ওর ব্যাটের হাতটাও মন্দ নয়। সুতরাং ওর মধ্যে সফল হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।’

গত মাসে ক্রাইস্টচার্চে ভারতীয়-এ দলের বিরুদ্ধে নিউজিল্যান্ড-এ দলের হয়ে তিনটি বেসরকারি ওয়ান ডে ম্যাচ খেলেন জেমিসন। প্রথম ম্যাচে উইকেট না পেলেও দ্বিতীয় ম্যাচে ২টি ও তৃতীয় ম্যাচে ৪টি উইকেট পকেটে পোরেন তিনি। নিউজিল্যান্ডের জন্য ভালো খবর হল চোট সারিয়ে ক্যাপ্টেন উইলিয়ামসন ও তারকা পেসার লোকি ফার্গুসন দলের সঙ্গে অনুশীলনে যোগ দিয়েছেন।