ওয়াশিংটন: পৃথিবী জুড়ে করোনার কালবেলা চলছে। একের পর এক প্রাণ ছিনিয়ে নিচ্ছে কালান্তক করোনা। প্রাণঘাতী ভাইরাসের জেরে ডোনাল্ড ট্রাম্পের দেশে মৃত্যু মিছিল অব্যাহত। এই অবস্থায় নতুন করে ত্রাস সৃষ্টি করছে নাম না জানা অচেনা আরও এক রোগ।

করোনার দাপট ঠেকাতেই হাঁপিয়ে ওটার জোগার ট্রাম্প প্রশাসনের। এই অবস্থায় মার্কিন মুলুকে নতুন রোগের প্রকোপ দেখা দেওয়ায় ভীতসন্ত্রস্ত গোটাদেশ।

মার্কিন প্রশাসন সূত্রে খবর, করোনা আতঙ্কের মাঝেই এক অজানা রোগের উপদ্রব শুরু হয়েছে আমেরিকায়। যা সবচেয়ে বেশি আক্রমণ করছে শিশুদের এবং অল্পবয়সী ছেলে-মেয়েদের। যা যথেষ্ট উদ্বেগের বিষয়।

সম্পূর্ন নতুন এই রোগে সারা দেহে প্রদাহের সৃষ্টি হচ্ছে। শুধুতাই নয়, এই রোগে শিশুদের সারা শরীরে লাল-লাল গুটি গুটি দেখা দিচ্ছে। যা অসম্ভব জ্বালার সৃষ্টি করছে শরীর জুড়ে। ঠোঁটের রঙ ফ্যাকাশে হয়ে যাচ্ছে। শুধু তাই নয়, নয়া এই রোগে জীভ গাঢ় লাল হয়ে যাচ্ছে।

মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা সম্পূর্ন নতুন ধরনের এই রোগকে কাওয়াসাকি সিনড্রোম বলে উল্লেখ করেছেন। তাঁদের মতে, অচেনা এই রোগের সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক থাকতে পারে।

আর যার কারনে, এই মুহুর্তে নিউইয়র্কের বিভিন্ন হাসপাতালে অন্তত ১৫ জন এই ধরনের উপসর্গ নিয়ে ভরতি রয়েছে। যাদের প্রত্যেকেরই বয়স ২থেকে ১৫ বছরের মধ্যে।

হাসপাতাল সূত্রে খবর, অসুস্থ শিশুদের করোনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে ৪জনের রক্তের নমুনায় করোনা পজিটিভ ধরা পড়ে। বাকি ৬জনের অবশ্য নেগেটিভ রিপোর্ট ছিলো। তবে মনে করা হচ্ছে, বাকি যারা সুস্থ হয়ে উঠেছে তারা আগে এই রোগে আক্রান্ত হয়ে থাকতে পারে। বর্তমানে অবশ্য সম্পূর্ন সুস্থ আছে তারা।

আর সম্পূর্ন নতুন এই রোগের আক্রমণে ইতিমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক শিশু মারা গিয়েছে। আবার অনেকের হার্ট এবং ফুসফুস ফেলিওর হয়ে যাওয়ায় তাদের লাইফ সাপোর্টে রাখা হয়েছে। ফলে শুরুতেই নয়া এই রোগের উপদ্রব ঠেকাতে না পারলে ভবিষ্যৎ-এ হাজার হাজার মার্কিন নাগরিক প্রাণ হারাতে পারেন এই রোগে।

তবে নয়া এই রোগের সঙ্গে করোনাভাইরাসের কোনও সম্পর্ক আছে কিনা তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছেন ডাক্তার,গবেষক- বিজ্ঞানীরা।

সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, আক্রান্ত শিশুদের প্রত্যেকেরই বয়স ২থেকে ১৫এর মধ্যে। আর এই রোগ তাদের ইমিউনিটি পাওয়ার অনেক কমিয়ে দিচ্ছে।

এদিকে দিন যতই যাচ্ছে ততই রুপ পরিবর্তন করছে মারণ করোনা। ফলে পৃথিবী জোড়া মহামারীর মধ্যে নতুন করে দেখা দিচ্ছে অন্য এক চোরাশঙ্কা।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।