সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় , কলকাতা : এবার আরও ভালো আপডেট দেবে হাওয়া অফিস। সৌজন্যে লবণহ্রদের নতুণ হাওয়া অফিস। সময়ের সঙ্গে জনপদ বেড়েছে। ক্রমে বড় হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের জনবসতি। শহর ও শহরতলির প্রত্যেক জায়গার আবহাওয়ার সঠিক হালহকিকত জানানোর জন্য আরও একটি আবহাওয়া দফতরের শাখা উদ্বোধন করল আলিপুর আবহাওয়া দফতর। নতুন হাওয়া অফিসের স্থান সল্টলেক ও রাজারহাট যাওয়ার মাঝের কানেক্টর ব্রিজের মাঝে মহিষবাথানে।

পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের এই হাওয়া অফিসে আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার সমস্ত যন্ত্র রেখেছে রাজ্যের পূর্বাঞ্চলীয় আবহাওয়া দফতর। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, এই নিয়ে কলকাতার বুকে এটা তৃতীয় আবহাওয়া দফতর। আলিপুরের পর দমদমে একটি অবসারভেটরি খোলা হয়েছিল। এবার সল্টলেকেও চালু করা হল আরও একটি হাওয়া অফিস। আবহবিদ প্রশান্ত কুমার সর্দার বলেন , “আমরা লক্ষ্য করেছি যে ক্রমে জনপদ বাড়ছে। রাজারহাট এবং সল্টলেক এখন অন্যতম ব্যস্ত এবং বড় জনবসতি। এখানকার মানুষের জন্যেও আমরা সঠিক আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরার ভাবনা নিয়েই এই শাখা তৈরি করলাম।” একইসঙ্গে তিনি বলেন , “এখানে দু’জন অবজার্ভার রাখা হচ্ছে। তারা সেই আপডেট নিয়ে আলিপুরে পাঠাবেন এবং আমরা সেটা মানুষকে আমাদের সিটি ফোরকাস্টের মধ্যে জানাবো।”

কি কি যন্ত্র রয়েছে এই নতুন হাওয়া অফিসে? আবহবিদ বলেন , ” স্টিভেনসন স্ক্রিন রয়েছে , এটাতে চারটে থার্মোমিটার রয়েছে। তাপমাত্রার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা বলা যাবে। রয়েছে অটোগ্রাফি এই যন্ত্র প্রত্যেক সময় অন্তর তাপমাত্রার পারদ জানান দেবে। জানিয়ে দেবে আর্দ্রতার পরিমাণও। আমরা একটি ম্যানুয়াল বৃষ্টি মাপক যন্ত্র ও একটি অটোমেটিক বৃষ্টি মাপক যন্ত্র রয়েছে।” একইসঙ্গে তিনি বলেন , ” উইন্ড ভেন এবং অ্যানিমমিটার রাখা রয়েছে। উইন্ড ভেন কতটা বেগে বাতাস বইছে তা বলে দেয় , অ্যানিমোমিটার কোন দিক থেকে হাওয়া বইছে তা বলে দেয়। সান সাইন রেকর্ডার রাখা রয়েছে ছাদের উপর। এটা সারাদিনে কতক্ষন সূর্যকে দেখা যাচ্ছে তা বলে দেয়।”

মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৯.০ ডিগ্রি সেলসসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৬ শতাংশ , সর্বনিম্ন ৫৯ শতাংশ। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসসিয়াস, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। স্পষ্ট হয়ে যাচ্ছে কিভাবে তাপমাত্রা বাড়ছে এবং মঙ্গলবার কোনও মঙ্গলের সম্ভাবনা নেই উলটে দিনভর জারি থাকবে গরমের দাপট।