নয়াদিল্লি : পয়লা মে থেকে বদলে যাচ্ছে বেশ কিছু নিয়ম। ব্যাংক, এটিএম, রেল ও বিমানের পরিষেবা পেতে গেলে এই নিয়মগুলি মেনে চলতে হবে বলে জানা গিয়েছে। বিমান ও ট্রেন পরিষেবা আপাতত বন্ধ থাকলেও, লকডাউন ওঠার পরেই এই নিয়মগুলি ধার্য করা হবে বলে কেন্দ্র জানিয়েছে। এবার এক নজরে নতুন নিয়মগুলি

সেভিংস অ্যাকাউন্টে নতুন সুদের হার এসবিআইতে

এসবিআই নতুন সুদের হারের কথা ঘোষণা করেছে। পয়লা মে থেকে লাগু হচ্ছে এই নতুন হার। ১লক্ষ টাকার ওপর সেভিংস অ্যাকাউন্টে জমা করলে, কম সুদ পাবেন গ্রাহকরা। ১ লক্ষ টাকা পর্যন্ত জমায়, এসবিআই দিচ্ছে ৩.৫০ শতাংশ হারে সুদ। ১ লক্ষ টাকার ওপরে হলে গ্রাহকরা সুদ পাবেন ৩.২৫ শতাংশ হারে।
আরবিআই রেপো রেট কমানোর ফলেই এই সিদ্ধান্ত এসবিআইয়ের। ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৬.২৫ শতাংশ থেকে ৬ শতাংশ করা হয়েছে।

পিএনবিতে নিয়ম বদল গ্রাহকদের জন্য

পঞ্জাব ন্যাশনাল ব্যাংকও নিজেদের গ্রাহকদের জন্য কিছু পরিবর্তন এনেছে। জানা গিয়েছে পিএনবির কিটি ওয়ালেট সার্ভিস গ্রাহকরা আইএমপিএসের মাধ্যমে টাকা ট্রান্সফার করতে পারবেন। ওয়ালেটে কোন টাকা না থাকলে তবেই এই অ্যাকাউন্ট বন্ধ করা যাবে। হয় সেই টাকা খরচ করতে হবে, নয়তো আইএমপিএসের মাধ্যমে অন্য অ্যাকাউন্টে স্থানান্তরিত করতে হবে। জানিয়েছে পিএনবি।

পেনশনভোগীরা পুরো টাকা পাবেন

ইপিএফও জানিয়ে দিয়েছে মে মাস থেকে পুরো টাকাই পেনশন পাবেন পেনশনভোগীরা। এর জেরে উপকৃত হবেন ৬লক্ষ ৩০হাজার পেনশনভোগী।

এটিএমে নয়া নিয়ম

প্রত্যেক বার ব্যবহারের পরে এটিএমটিকে স্যানিটাইজ করতে হবে বলে নিয়ম জারি করা হয়েছে। অন্যথায় ওই এটিএমটিকে সিল করে দেওয়া হবে। হটস্পটগুলিতে পুরসভাকে এই দায়িত্ব নিতে হবে। এটিএম স্যানিটাইজ করার কাজ শুরু হয়েছে গাজিয়াবাদ, চেন্নাইতে। এমনিতে দিনে দুবার করে স্যানিটাইজ করা হত এটিএম।

বোর্ডিং স্টেশন নিয়মে বদল

আপাতত লকডাউনের জেরে ট্রেন পরিষেবা বন্ধ থাকলেও, পরিষেবা চালু হলেই লাঘু হবে নতুন নিয়ম। কেন্দ্র জানিয়েছে, যাত্রীরা বোর্ডিং স্টেশন এবার পাল্টাতে পারবেন। রিজার্ভেশন চার্ট বেরোবার ৪ ঘন্টা আগে পর্যন্ত এই বদল করা যাবে। এর আগে, যাত্রা শুরুর ২৪ ঘন্টা আগে, বোর্ডিং স্টেশন বদলানো যেত। তবে জানানো হয়েছে বোর্ডিং স্টেশন বদলানোর পর টিকিট বাতিল করা হলে বা কোনও কারণে যাত্রা না করা হলে, টাকা ফেরত পাওয়া যাবে না।

বিমান পরিষেবায় বদল

পয়লা মে থেকে নতুন নিয়ম নিয়ে আসছে এয়ার ইণ্ডিয়া। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে টিকিট বাতিল করা হলে কোনও অতিরিক্ত টাকা কাটা হবে না। পয়লা মে থেকে বুকিং করার ২৪ ঘন্টার মধ্যে টিকিট বাতিল করলে বা টিকিটে কোনও পরিবর্তন করলে অতিরিক্ত চার্জ নেওয়া হবে না।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ