নয়াদিল্লি: স্টেট ব্যাংক হল দেশের অন্যতম বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক। বহু মানুষ অ্যাকাউন্ট আছে এই ব্যাংকে। সম্প্রতি কিছু নতুন নিয়ম চালু করেছে এসবিআই। বিশেষত যারা এটিএম ব্যবহার করেন, তাঁদের জন্য এই তথ্য খুবই গুরুত্বপূর্ণ। বর্তমানে এটিএম থেকে টাকা তোলার জন্য যে চার্জ নেওয়া হয়, সেই পরিমাণ বদলে যাচ্ছে।

বর্তমানে স্টেট ব্যাংকের এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে মাসে ৮-১০টি ট্রানজাকশন ফ্রি-তে হয়। এর বেশি বার টাকা লেনদেন করলে চার্জ নেওয়া হয়। তবে ১ অক্টোবর থেকে এর সঙ্গে যুক্ত হচ্ছে আরও বেশ কিছু নিয়ম।

বর্তমানে ট্রানজাকশনের নিয়ম:

১. স্টেট ব্যাংকে যেসব গ্রাহকের সেভিংস আ্যাকাউন্ট আছে তারা আটবার নিখরচায় লেনদেন করতে পারে। এর মধ্যে পাঁচটি স্টেট ব্যাংক ও বাকি অন্য ব্যাংকের এটিএম থেকে টাকা তোলা যাবে। তবে মেট্রো শহরের বাইরে ১০ বার বিনামূল্যে লেনদেনের সুযোগ আছে। যার মধ্যে পাঁচটি স্টেট ব্যাংক ও বাকি অন্য ব্যাংকের এটিএম থেকে।

২. ৮ বা ১০ বার টাকা লেনদেনের লিমিট ফুরিয়ে গেলে স্টেট ব্যাংক গ্রাহকদের থেকে চার্জ কাটে। ৫ টাকা থেকে ২০ টাকা পর্যন্ত চার্জ কাটা হয়, সঙ্গে জিএসটি।

অক্টোবর থেকে নতুন নিয়ম:

১. আগামী মাস থেকে এসবের বাইরে অন্য একটি ক্ষেত্রেও চার্জ কাটবে স্টেট ব্যাংক। যদি অপর্যাপ্ত ব্যালান্স থাকার কারণে এটিএমে লেনদেন না হয়, সেক্ষেত্রে ২০ টাকা ও জিএসটি নেওয়া হবে ব্যাংকের তরফে।

২. বিভিন্ন এটিএমে এখন কার্ডলেস ট্রানজাকশনের সুবিধা রয়েছে। এই কার্ড ছাড়া টাকা তুললেন প্রতি লেনদেন পিছু ২২ টাকা ও জিএসটি কাটবে এসবিআই।

৩. যদি স্যালারি অ্যাকাউন্ট থাকে তাহলে দেশের যে কোনও জায়গায়, স্টেট ব্যাংক বা স্টেট ব্যাংক গ্রুপের যে কোনও এটিএমে যতবার খুশি লেনদেন করা যাবে বিনামূল্যে। কোনও চার্জ নেবে না এসবিআই।

যদি কোনও গ্রাহকের অ্যাকাউন্টে একটা নির্দিষ্ট ব্যালান্স সবসময় থাকে, তাহলে স্টেট ব্যাংক বা অন্যান্য যে কোনও ব্যাংকের এটিএম থেকে যতবার খুশি টাকা তোলা যাবে কোনও চার্জ ছাড়াই। এর জন্য অন্তত ২৫,০০০ টাকা ন্যুনতম ব্যালান্স রাখা প্রয়োজন।