সিডনি: বন্যপ্রাণি হত্যায় এবার নাম জড়াল বিড়ালের৷ সংবাদ সংস্থা এএফপির জানিয়েছে, অস্ট্রেলিয়ায় প্রতিদিন ১০ লক্ষের বেশি পাখি হত্যা করে বন্য বিড়াল। এরফলে অনেক প্রজাতির পাখি এখন বিলুপ্তির পথে।

সদ্য প্রকাশিত নতুন গবেষণায় জানানো হয়েছে, বন বিড়াল প্রতি বছর ৩১ কোটি ৬০ লক্ষ ও পোষা বিড়াল বছরে ৬ কোটি ১০ লাখ পাখি শিকার করে৷ বায়োলজিক্যাল কনভারসেশন জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, চার্লস ডারউইন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, বিপুল সংখ্যায় এই হত্যাকাণ্ড ঘটানোর সৌজন্যে পর্যায়ের মুখে পড়েছে বহু প্রজাতির পাখি৷ ফলে, অনেক প্রজাতির পাখি বিলুপ্তি হয়ে যাচ্ছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।