কলকাতা: আধুনিক প্রযুক্তি, প্রয়োজনীয় নিরাপত্তা, এবার সবরকম ব্যবস্থাই রাখা হবে কলকাতার বাসে। অ্যাপ ক্যাবের ধাঁচে ঢেলে সাজানো হবে অ্যাপ-বাস। থাকবে সব ধরনের প্রযুক্তি। রাজ্য সরকার এই সংক্রান্ত সিদ্ধান্ত নিয়েছে।

অ্যাপ বাসের জন্য নতুন কিছু নির্দেশিকা তৈরি করা হয়েছে রাজ্য সরকারের তরফে। সেই পলিসিতে সরকার চাইছে অ্যাপ ক্যাবের চালকদের মতই ড্রাইভারদের যাচাই করে নেওয়া হবে। চালকদের কিচু শর্ত মানতে হবে। গাড়িটি ঠিক আছে কিনা, সেটা পরখ করে নেওয়া হবে। পলিসি আগেই তৈরি করা হয়েছে, মার্চ থেকে সেটা বাস্তবায়িত হবে।

বিগত পাঁচ বছর ধরে শহরের রাস্তা দাপিয়ে বেড়াচ্ছে অ্যাপ ক্যাব। এবার অ্যাপ বাস চালানোর জন্য এগিয়ে এসেছে অনেক সংস্থা। তাই পলিসি তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাসে অবশ্যই থাকবে জিপিএস ও সিসিটিভি। সেই সিসিটিভি-তে বিগত সাতদিনের ফুটেজ রাখতেই হবে। অ্যাপ ক্যাবের মত প্যানিক বাটন থাকবে বাসে। প্রত্যেক বাসে থাকবে একজন করে অ্যাটেন্ড্যান্ট। কেউ দাঁড়িয়ে থাকতে পারবেন না।

কোনও সংস্থা অ্যাপ বাস চালাতে চাইলে, তার অবশ্যই একটা অফিস থাকতে হবে রাজ্যে। সেই অফিসের কর্তা কে, সেটা সরকারকে জানাতে হবে। যাত্রীরা নিজেদের অবস্থান অন্তত পাঁচজনের সঙ্গে শেয়ার করতে পারবেন, এমন ব্যবস্থা রাখতে হবে। কোনও বিপদে পড়লে যাত্রীরা যাতে পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারেন, সেদিকেও নজর দেওয়ার কথা বলা হয়েছে।

পরিবহন মন্ত্রকের দাবি, অ্যাপ বাস চালু হলে মানুষের প্রাইভেট কার ব্যবহার করার প্রবণতা কমবে। ফলে গাড়ির সংখ্যা কমবে ও দূষণও কমবে। তাই অ্যাপ বাসে বিশেষ উৎসাহ দেওয়া হচ্ছে। বিশেষত হাওড়া, শিয়ালদা বা এয়ারপোর্টের যাত্রীদের বিশেষ সুবিধা হতে পারে বলে মনে করা হচ্ছে।