চেন্নাই:  গ্রাহকদের জন্য সুখবর। সরকার নিয়ন্ত্রণাধীন সংস্থা বিএসএনএল এবারে গ্রাহকদের জন্য নিয়ে এল নতুন ২৪৭ টাকার প্ল্যান। তবে তা আনা হয়েছে কেবলমাত্র কর্ণাটক এবং তামিলনাড়ু সার্কেলের জন্য।

এমনিতেই কীভাবে আকর্ষণীয় রিচার্জ প্ল্যান বাজারে এনে ক্রেতাদের আকর্ষণ করতে পারবে তা নিয়ে ব্যস্ত অধিকাংশ নেটওয়ার্ক কোম্পানিগুলি। তারই মাঝে বিএসএনএলের এই নতুন প্ল্যান যে গ্রাহকদের মধ্যে যথেষ্ট আকর্ষণ জাগাবে তা বলাই বাহুল্য।

এই প্ল্যানে রয়েছে আনলিমিটেড ভয়েস কলের পাশাপাশি প্রতিদিন ৩ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ। ৩০ দিনের ভ্যালিডিটির এই প্ল্যানে এত সুবিধা থাকায় স্বাভাবিকভাবে গ্রাহকদের আকর্ষণ বাড়বে।

পাশাপাশি বিএসএনএল গ্রাহকদের জন্য ৯৯৮ টাকার এবং ১৯৯৯ টাকার প্ল্যান পুনরায় গ্রাহকদের জন্য নিয়ে এসেছে। ৯৯৮ টাকার প্ল্যানে গ্রাহকরা ২৪০ দিনের পরিবর্তে পাবেন ২৭০ দিনের ভ্যালিডিটি। প্ল্যানটির এই অতিরিক্ত সুবিধা চালু থাকবে ৬ জুলাই ২০২০ পর্যন্ত।

এছাড়াও এই প্ল্যানে থাকছে প্রতিদিন ২ জিবি করে ডেটা ব্যবহারের সুযোগ। এছাড়াও ১,৯৯৯ টাকার প্ল্যানে থাকছে অতিরিক্ত ৬০ দিনের ভ্যালিডিটির সুবিধা। থাকছে আনলিমিটেড ভয়েস কল এবং প্রতিদিন ৩ জিবি করে হাই স্পিড ডেটা ব্যবহারের সুযোগ। এছাড়াও থাকছে প্রতিদিন ১০০ টি করে মেসেজ করার সুযোগ। অতিরিক্ত ভ্যালিডিটির কারণে গ্রাহকেরা সুবিধা পাবেন ৩৬৫ দিনের পরিবর্তে ৪২৫ দিন পর্যন্ত। আর এই অতিরিক্ত ভ্যালিডিটির সুবিধা পাওয়া যাবে ৩১ মার্চ পর্যন্ত।

ইতিমধ্যে বিএসএনএল গ্রাহকদের জন্য নিয়ে এসেছে ৫৫১ টাকার প্রিপেড প্ল্যান। যাতে থাকছে ৯০ দিন পর্যন্ত ৫ জিবি ২ জি/৩জি ডেটা ব্যবহারের সুযোগ। তবে এটি কেবলমাত্র ডেটা প্ল্যান। ভয়েস কলের কোন সুবিধা পাওয়া যাবে না। অর্থাৎ সব মিলিয়ে গ্রাহকেরা ৪৫০ জিবি ডেটা ব্যবহার করতে পারবেন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।