কলকাতা: শহর কলকাতায় এবার মারণ করোনার নয়া উপসর্গ ঘিরে উদ্বেগ বাড়ছে। জ্বর, কাশি, গলা ব্যথা কিংবা শ্বাসকষ্ট না থাকলেও করোনায় কাবু হচ্ছেন সাধারণ মানুষ। এক্ষেত্রে আক্রান্তের ত্বক-জনিত সমস্যা দেখা দিচ্ছে। প্রথমে গা বা পায়ের আঙুলে ফুসকুড়ি বা ঘা হচ্ছে। পরে টেস্ট করাতে গিয়ে করোনা ধরা পড়ছে। খোদ স্বাস্থ্যমন্ত্রকও করোনার বেশ কিছু নয়া উপসর্গ একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

ক্রমেই চরিত্র বদলাচ্ছে করোনাভাইরাস। মূলত জ্ব বা শ্বাসকষ্ট অথবা গলাব্যথা জনিত সমস্যা থাকলেই এতদিন করোনার উপসর্গ রয়েছে বলা ধরা হচ্ছিল।

এই উপসর্গগুলি শরীরে দেখা দিলেই চিকিৎসকরা করোনা পরীক্ষার পরামর্শ দিচ্ছিলেন। তবে বর্তমানে শহর কলকাতায় এমন বেশ কিছু কেস সামনে এসেছে যাতে দেখা যাচ্ছে জ্বর-কাশি বা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলেও করোনা থাবা বসাচ্ছে মানবদেহে।

এক্ষেত্রে পায়ের আঙুলে ছোট ফুসকুড়ি ও ঘা হতে পারে। এছাড়াও শরীরের বিভিন্ন জায়গায় র‍্যাশ বেরোতে দেখা যাচ্ছে। পরে তাঁদেরই করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসছে। কলকাতা-সহ গোটা দেশেই করোনা আক্রান্তদের মধ‍্যে ত্বকের নানা সমস্যার কথা জানা গিয়েছে।

সেই কারণেই এবার জ্বর, কাশি, গলা ব্যথা কিংবা শ্বাসকষ্টের উপসর্গ না থাকলেও হঠাৎ করে শরীরের কোনও অংশে র‍্যাশ বেরোতে দেখলেই আগেভাগে সতর্ক হতে পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

গায়ে বা পায়ের আঙুলে হঠাৎ করে ফুসকুড়ি ব ঘা হলেই তড়িঘড়ি চিকিৎসকের পরামর্শ নিতে বলা হচ্ছে সাধারণ মানুষকে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।