স্টাফ রিপোর্টার,বাঁকুড়া: করোনা সতর্কতায় লকডাউনে কর্মহীন হয়ে ভীন রাজ্য থেকে বাড়ি ফিরেছেন অসংখ্য পরিযায়ী। এবার তাঁদের পাশে দাঁড়াল বাঁকুড়া জেলা প্রশাসন। একশো দিনের কাজ প্রকল্পে ওই সব বাড়ি ফেরৎ শ্রমিকদের কাজে লাগাতে উদ্যোগী হয়েছেন তারা।

সোনামুখীর ধানসিমলা গ্রাম পঞ্চায়েত সূত্রে খবর, ন’টি গ্রাম সংসদ এলাকাতেই একশো দিনের কাজ প্রকল্প শুরু হয়েছে। বর্তমান সময়ে বাড়ি ফেরৎ একশো জন পরিযায়ী শ্রমিককে এই কাজে যুক্ত করা হয়েছে। যার মধ্যে ৫০ জনের জবকার্ড ছিলো না। পঞ্চায়েতের তরফে তাঁদের উদ্যোগ নিয়ে জবকার্ড তৈরি করে দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

লক্ষীকান্ত টুডু নামে এক পরিযায়ী শ্রমিক বলেন , ভিন রাজ্য থেকে বাড়িতে এসে ১৪ দিন হোম কোয়ারেন্টাইন থাকার পর এই প্রকল্পে কাজ করছি। এই অবস্থায় কাজের সুযোগ পেয়ে সংসারে আর্থিক সচ্ছলতা ফিরে আসবে বলে তিনি জানান।

বাড়ি ফিরে আসা পরিযায়ী শ্রমিকদের পাশাপাশি এই প্রকল্পে কাজ পেয়ে খুশি স্থানীয় জব কার্ডধারীরাও । দীর্ঘ লকডাউন থাকার কারণে কাজ হারিয়ে তারাও আর্থিক সমস্যায় পড়েছিলেন । শেখ সবুল নামে এক শ্রমিক বলেন , লকডাউন এর কারণে সংসারে আর্থিক অনটন দেখা দিয়েছিল ছেলে মেয়েদেরকে নিয়ে উপোস করে দিন কাটিয়েছি অবশেষে কাজ পেয়ে তিনি অত্যন্ত খুশি বলেই জানান।

ধানশিমলা গ্রাম পঞ্চায়েত প্রধান ইউসুফ মন্ডল বলেন , দেশের বিভিন্ন প্রান্তে ধানশিমলা পঞ্চায়েতের শ্রমিকরা কাজে গিয়েছিলেন লকডাউনে আটকে থাকা সেই সমস্ত শ্রমিকরা রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্যোগে বাড়ি ফিরতে পেরেছেন এবং আমরা তাদের নতুন জব কার্ড তৈরি করে ১০০ দিনের কাজ দিয়েছে এর ফলে তারা আর্থিকভাবে উপকৃত হয়েছেন বলে তিনি জানান ।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ