চেন্নাই: কয়েকদিন আগেই তাণ্ডব চালিয়েছে সাইক্লোন নিভার। এবার ফের আরও এক সাইক্লোন। বঙ্গোপসাগরে ধেয়ে আসছে সাইক্লোন বুরেভি।

প্রবল ঘূর্ণিঝড় নিভারের তাণ্ডবে বিধ্বস্ত তামিলনাড়ু, পুদুচেরি। এখনও বৃষ্টি চলছে সমানে। সাইক্লোন থেমে যাওয়ার পরও নতুন করে শুরু হয়েছে বৃষ্টিপাত। জলমগ্ন হয়েছে বহু এলাকা। নতুন করে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস জারি করেছে মৌসম ভবন।

বঙ্গোপসাগরে ক্রমেই দলা পাকাচ্ছে নতুন এই নিম্নচাপ। আগামী দু’দিন অর্থাত্‍ ২ ও ৩ ডিসেম্বর ঘনীভূত হয়ে গভীর নিম্নচাপ তৈরি হবে। তার জেরে মুষলধারে বৃষ্টি হবে দক্ষিণের রাজ্যগুলিতে। তামিলনাড়ু, কেরল, পুদুচেরিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর।

কেরলে বৃষ্টি শুরু হয়ে গেছে রবিবার থেকেই। হাওয়া অফিস জানাচ্ছে, এই নিম্নচাপ আরও ঘণীভূত হবে। এর পরে ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। শক্তি বাড়িয়ে সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে দক্ষিণের উপকূলে। নিভারের মতোই ভয়ঙ্কর তাণ্ডব দেখাতে পারে এই ঘূর্ণিঝড়ও। এই ঝড়ের নাম বুরেভি। এই নাম দিয়েছে মলদ্বীপ।

আবহাওয়া দফতর থেকে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসারে তৈরি হয়েছে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টার মধ্যেই আরও গভীর নিম্নচাপ তৈরি হবে। এর জেরে তামিলনাড়ু, কেরল, পুদুচেরি, কারাইকাল, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূল ও লক্ষ্যদ্বীপে ১ থেকে ৪ ডিসেম্বর অবধি তুমুল বৃষ্টি হবে। সেই সঙ্গেই থাকবে ঝোড়ো হাওয়ার দাপট। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নেওয়ার পরে পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে গতি বাড়াবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।