সানফ্রান্সিসকো: একের পর এক চমক দিয়ে গ্যাজেটের দুনিয়াটে নিজেদের প্রমাণ করেছে অ্যাপেল। নিয়ে এসেছে এয়াধিক সিরিজের নিত্য নতুন গ্যাজেট। আর সেই কারণেই ইতিমধ্যে একাধিক মানুষের কাছে অন্যতম স্বপ্নের ব্র্যান্ড অ্যাপল। জনপ্রিয় আই ফোনের পাশাপাশি তারা নিয়ে এসেছে একাধিক নতুন ধরনের মডেলের গ্যাজেট। যার মধ্যে অন্যতম স্মার্টওয়াচ। আর এবারে তারা লঞ্চ করল নতুন অ্যাপেল ওয়াচ ৬।

এই মুহূর্তে বাজারে রয়েছে একাধিক স্মার্ট ওয়াচ। তবে অ্যাপেল ইতিমধ্যে বেশ কিছু ওয়াচ নিয়ে এসে প্রমাণ করেছে নিজেদের। আর সেই কারণেই এবারে তারা লঞ্চ করল এই নতুন ওয়াচ। অ্যাপেল এই ওয়াচ ৬ এর সঙ্গে যৌথ ভাবে বাজারে নিয়ে এসেছে ওয়াচ এসই। যদিও এখনও অ্যাপেল তাদের পুরনো ৩ সিরিজের ওয়াচ বিক্রি করে চলেছে। সাধারণত নতুন মডেল বাজারে আনার আগে পুরনো মডেলের বিক্রিতে কিছুটা হলে হ্রাস টানে তারা। তবে জানা গিয়েছে এই নতুন ৬ সিরিজের অয়াচে রয়েছে অক্সিজেন মনিটর।

এর সঙ্গে ইসিজির সুবিধাও রয়েছে। তবে এর আগের সিরিজের ওয়াচেও হার্ট রেট সহ অন্যান্য সুবিধা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে apple watch series 6 (gps) এর দাম শুরু হচ্ছে ৩৯৯ ডলার থেকে। এছাড়া apple watch series 6 (gps+cellular) দাম ৪৯৯ ডলার। তবে ভারতে apple watch series 6 (gps) দাম শুরু হচ্ছে ৪০৯৯০ থেকে অন্যদিকে apple watch series 6 (gps+cellular) দাম শুরু হচ্ছে ৪৯৯০০ টাকা থেকে।

ডিজাইনের দিক থেকে এই ওয়াচের সঙ্গে ৪ এবং ৫ সিরিজের মিল রয়েছে। এছাড়াও এই অয়াচে রয়েছে স্লিপ ট্র্যাকিং এর সুবিধা। ফলে ব্যবহারকারী কতক্ষণ ঘুমিয়েছেন তা বুঝতে পারবেন। তবে ব্যবহারকারী করোনা আক্রান্ত কিনা তাও বুঝতে সাহায্য করবে এই ওয়াচ। তবে আগের থেকে আরও দ্রুত কাজ করবে এই ঘড়ি।

আর অক্সিজেন মনিটর থাকার জন্য শরীরে কতটা অক্সিজেন প্রবেশ করছে তা বুঝতে সুবিধা হবে। সেই মোট পদক্ষেপ নেওয়া সুবিধা হবে। তাছারাও এই ঘড়িতে রয়েছে একধিক সুবিধাও। পাশপাশি অভিভাবকেরা বাড়ির সন্তানদের উপরে এই ঘড়ির সাহায্যে নিয়ন্ত্রন করতে পারবে। অর্থাৎ আগের থেকেও এই ঘড়িতে রয়েছে একাধিক সুবিধা। যার ফলে সুবিধা হবে সকলের।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।