মাসকাট: ১৩০ কোটির দেশে ক্রিকেটের গুঁতোয় ফুটবলের বিকাশ যেখানে দশকের পর দশক থমকে থাকে, সেখানে অলিম্পিক সেইলিং’য়ে যোগ্যতা অর্জন করবেন কোনও ভারতীয় মহিলা? বিষয়টা বুধবারের আগে অবধি অনেকটা ছিল সোনার পাথর-বাটির মতো। এর আগে ৯ জন পুরুষ ভারতীয় সেইলর কোটা পূরণে সুযোগ পেয়েছেন অলিম্পিকে। কিন্তু যোগ্যতা অর্জন পর্বের মধ্যে দিয়ে অলিম্পিক নিশ্চিত করে অনামী নেত্রা কুমানান বদলে দিলেন ধারণাটা। দেশের প্রথম সেইলর হিসেবে যোগ্যতা অর্জন পর্বের মধ্যে দিয়ে অলিম্পিকে (টোকিও) ভারতকে প্রতিনিধিত্ব করতে চলেছেন নেত্রা।

শুরুটা ২০২০-তে। দেশের প্রথম মহিলা সেইলর হিসেবে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অনুষ্ঠিত সেইলিং বিশ্বকাপে পদক জিতেছিলেন নেত্রা। কিন্তু এরপর করোনার কারণে এশিয়ান সেইলিং চ্যাম্পিয়নশিপ বাতিল হওয়ায় ২৩ বছরের নেত্রার অলিম্পিকের টিকিট পাওয়ার বিষয়টি বিশ বাঁও জলে চলে যায়। তবে হাল ছাড়েননি চেন্নাই নিবাসী ভারতের এই সেইলর উইম্যান। মুখ বুজেই প্রস্তুতি চালিয়ে গিয়েছেন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থে’ প্রবেশের। অবশেষে নেত্রার পরিশ্রম মূল্য পেল চলতি মুসানাহ ওপেন সেইলিং চ্যাম্পিয়নশিপে। লেজার র‍্যাডিয়াল বিভাগে অলিম্পিকের এই অ্যাফ্রো-এশিয়ান যোগ্যতা অর্জন ইভেন্টে ১০টি রেস সম্পূর্ণ করার পর শীর্ষে থেকে বুধবার টোকিওর টিকিট নিশ্চিত করলেন নেত্রা।

বৃহস্পতিবার প্রতিযোগীতার শেষদিনে নিয়ম মেনে নেত্রাকে অন্তিম রাউন্ডের রেস সম্পূর্ণ করতে হবে। তারপরেই গোটা বিষয়টি সরকারিভাবে স্বীকৃতি পাবে। চেন্নাই’য়ের এসআরএম কলেজের একজনের ইঞ্জিনিয়ারের ছাত্রী ছিলেন নেত্রা কুমানন। ছোটবেলার সামার ক্যাম্পগুলোতে সেইলিং’য়ের মধ্যে দিয়ে জলের সঙ্গে অন্তরঙ্গতা গড়ে ওঠে তাঁর। আর সেই অন্তরঙ্গতাই অলিম্পিক সেইলিং’য়ে প্রথমবারের জন্য সুযোগ করে দিল দেশের কোনও মেয়েকে। তবে যে কোনও স্পোর্টসকেই সমান গুরুত্ব দিতে ভালোবাসেন নেত্রা। এশিয়ান সেইলিং ফেডারেশনের সভাপতি মালব শ্রফ পিটিআই’কে নেত্রার টোকিওর ছাড়পত্র পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

হাঙ্গেরির কোচ তামাস এসজেসের অধীনে স্পেনের ক্যানারি আইল্যান্ডে প্রশিক্ষণ চলে নেত্রার। যিনি নিজেও দু’বারের অলিম্পিয়ান। এর আগে এসজেসের প্রশিক্ষণেই ২০১৪ এবং ২০১৮ এশিয়াডে অংশ নিয়েছিলেন নেত্রা। ছাত্রীর অলিম্পিক যাত্রা নিশ্চিত করার বিষয়ে বলতে গিয়ে বুধবার তিনি বলেছেন, ‘বড়সড় পয়েন্টে লিড নিয়ে নেত্রা আজ অলিম্পিকে যোগ্যতা অর্জন করেছে। যদিও অফিসিয়ালি ইভেন্টটা আগামীকাল শেষ হচ্ছে মেডেল রেসের মধ্যে দিয়ে। তবে মেডেল রেসের ফলাফল অলিম্পিকে নেত্রার অংশগ্রহণে কোনও প্রভাব ফেলবে না। ও ইতিমধ্যেই দু’টি কোটার মধ্যে একটি কোটা কব্জা করে নিয়েছে।’

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।