নিউজ ডেস্ক, কলকাতা : দীর্ঘ দিন ধরে দাবি উঠেছিল নেট – সেটের কোচিং শুরু করতে হবে বিশ্ববিদ্যালয়ে। এবার সেই দাবিকে মান্যতা দিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের এসসি এসটি সেলের তরফ থেকে আয়োজন করা হচ্ছে বিনামূল্যে নেট – সেটের কোচিং। আগামী ১৬ এপ্রিল থেকে শুরু হবে কোচিং ক্লাস।

বছর দু-এক আগে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগ ছাড়া সমস্ত বিভাগেই নেট – সেটের কোচিং চালু ছিল। কিন্তু পরে তা বন্ধ হয়ে যায়। সেই থেকেই পড়ুয়াদের দাবি ছিল পুনরায় কোচিং চালু করার। এসসি এসটি সেলের তরফ থেকেই এই কোচিং দেওয়া হত। সেই মতই পড়ুয়াদের দাবিকে মান্যতা দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১৬ এপ্রিল থেকে শুরু হতে চলেছে কোচিং।

বিনামূল্যে নেট/ সেট পেপার ওয়ান এবং সফট স্কিল ও পিডিপি বিষয়ে মিলবে কোচিং। ছাত্রছাত্রীদের যত তাড়াতাড়ি সম্ভব নাম নথিভুক্তকরনের জন্য আবেদন জানাতে বলা হয়েছে। জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের নেট (জেআরএফ ) ও সেট ( জেআরএফ ) প্রাপ্তরাই কোচিং দেবেন বর্তমান পড়ুয়াদের। তবে আগে শুধুমাত্র এসসি এসটি ছাত্ররা এই কোচিং নিতে পারতেন। কিন্তু বর্তমানে জেনারেল ক্যাটাগরির পড়ুয়ারাও কোচিং-এর সুবিধা পাবেন বলে জানা গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন পড়ুয়া তন্ময় রায় জানান, তিনি বিশ্ববিদ্যালয়েরর ইতিহাস বিভাগের প্রাক্তন পড়ুয়া। এই বছর সেট পেয়েছেন। তাদের সময় কোচিং দেওয়া হত কিন্তু পরে বন্ধ করে দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের কয়েকটি বিভাগ বাদ দিয়ে সমস্ত বিভাগ নিজেদের পরুয়াদের কোচিং দিতেন। আর জেনারেল পেপারগুলোর কোচিং দেওয়া হত এই এসসি এসটি সেলের পক্ষ থেকে। পুনরায় চালু হলে উপকৃত হবে পড়ুয়ারা বলেও জানান তিনি।