অন্নপূর্ণা (নেপাল): ১৭ জানুযারিতে ভয়াবহ তুষারধসের আছড়ে পড়েছে নেপালের অন্নপূর্ণা সার্কিটে। শনিবার প্রায় ২০০ জনের বেশী মানুষকে তুষারধ্বসের হাত থেকে উদ্ধার করা হয়েছে, এমনটাই জানা গিয়েছে নেপাল ট্যুরিসম সূত্রে। এখনো আটকে রয়েছেন অনেকে। নিখোঁজ এবং যারা আটকে পরেছেন, সকল ট্রেকারদের খোঁজে উদ্ধারকারী দল কাজ করছে।

নেপাল পুলিশ জানিয়েছে, যে সকল ট্রেকাররা অন্নপূর্ণা সার্কিটে গিয়েছেন তাদের মধ্যে অধিকাংশই দক্ষিণ কোরিয়া এবং চিন থেকে এসেছে। তবে মোট কতজন এখনও নিখোঁজ সেই হিসেব এখনও পাওয়া যায়নি।

সেনার তরফে হেলিকপটারের মাধ্যমে পরিস্থিতিতে নজর রাখা হচ্ছে। আকশাপথে ওই এলাকায় চলছে নজরদারি।

ডেপুটি সুপারইনটেনডেন্ট অফ পুলিশ রাজ কুমার জানিয়েছেন, পুলিশের একটি দল উদ্ধারকার্যে হাত লাগাতে দেঊরালির উদ্দেশে রওনা হয়ে গিয়েছে।

অন্নপূর্ণা বেসক্যাম্পের কাছে প্রায় ৩,২৩০ মিটার উচ্চতায় এই দুর্ঘটনাটি ঘটেছে। অন্নপূর্ণা হচ্ছে হিমালয়ের সর্বোচ্চ উচ্চতা বিশিষ্ট স্থানগুলোর অন্যতম। শুক্রবার প্রচন্ড তুষারধসে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে।

প্রতিবছর এশিয়ার বিভিন্ন প্রান্ত থেকে ট্রেকাররা অন্নপূর্ণা ক্যাম্পে আসেন। হিমালয়ের অপূর্ব দৃশ্য উপভোগ করার জন্য। ২০১৪ সালে প্রবল তুষারঝড়ের সম্মুখীন হয়েছিল নেপাল। প্রায় ৪০ জন সেই ঘটনায় প্রাণ হারিয়েছিলেন।