নয়াদিল্লি: গত কয়েকদিন ধরে সংবাদ শিরোনামে শুধুই ধর্ষণের ঘটনা। একের পর এক ভয়াবহ ধর্ষণ আর তার নৃশংসতম পরিণতি হয়ে চলেছে দেশের বিভিন্ন প্রান্তে। তেলেঙ্গানা, উন্নাও, বুলন্দশহর, কানপুর- একটার পর একটা ঘটনা শুনলে কেঁপে উঠতে হয়। আর এর মধ্যেই শুরু হয় রাজনৈতিক বাক-বিতণ্ডা।

রাহুল গান্ধী বলেছেন, ভারত ধর্ষণের রাজধানী হয়ে উঠেছে। এতগুলো ধর্ষণের ঘটনায় বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিতে গিয়ে এমন মন্তব্য করেছেন তিনি। আর তার জবাব দিতে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসলেন সাধবী প্রাচী।

রবিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সাধ্বী প্রাচী বলেন, ‘রাহুল গান্ধীর এমন মন্তব্যের জন্য লজ্জা হওয়া উচিৎ। সবথেকে বড় ধর্ষক তো ছিলেন নেহরু।’ নেহরু-গান্ধী পরিবারের বিরুদ্ধে এমন বিস্ফোরক মন্তব্য করেছেন সাধ্বী প্রাচী। তাঁর দাবি, সন্ত্রাসবাদ, মাওবাদ কিংবা ধর্ষণ- আজ দেশ জুড়ে যা কিছু চলছে তার সবটাই নাকি নেহরু পরিবারের জন্য।

সম্প্রতি, হায়দরাবাদে মহিলা চিকিৎসককে ধর্ষণের পর পুড়িয়ে মেরেছে ধর্ষকরা। তারপর উন্নাও-কাণ্ডে ধর্ষিতাকে আদালতে যাওয়ার পথে আগুন লাগিয়ে পুড়িয়ে মারা হয়েছে। এইসব ঘটনার পরিপ্রেক্ষিতেই রাহুল গান্ধী আক্রমণ করেছিলেন।

প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকারের সমালোচনা করে বলেন, এনডিএ সরকারের আমলে ভারত ধর্ষণের রাজধানীতে পরিণত হয়েছে। গোটা বিশ্বের কাছে লজ্জার যে ভারতে আজ একের পর এক ধর্ষণের ঘটনা ঘটে চলেছে। কোনও দৃকপাত নেই সরকারের। মহিলা নিরাপত্তায় মোদী সরকার শোচনীয়ভাবে ব্যর্থ। একদিন আগেই উত্তরপ্রদেশের উন্নাওকে ধর্ষণের রাজধানী বলে কটাক্ষ করা হয়। উন্নাওয়ে এত ধর্ষমা বা যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে যে অখ্যাত উন্নাও খবরের শিরোনামে উঠে এসেছে। উল্লেখ্য, ২০১৯-এর জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত উন্নাও ৮৬টি ধর্ষণের ঘটনা ঘটেছে। উত্তরপ্রদেশের উন্নাও জেলাটি এখন ‘ধর্ষণের রাজধানী’ হিসাবে পরিচিত হয়ে উঠেছে।

১১ মাসে শুধু এই একটি জেলা থেকে মহিলাদের যৌন হয়রানির ঘটনা ঘটেছে ১৮৫টি। উন্নাও জেলায় বৃহস্পতিবার ধর্ষণের শিকার মহিলার গায়ে আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল। এছাড়া এই জেলায় কুলদীপ সেঙ্গারের ঘটনা ঘটে। সেগুলি ছাড়াও কয়েকটি মামলা হয়েছে।

অভিযোগ, রাজনীতি এখানে অপরাধের সূত্রপাত করেছে। রাজনীতিবিদরা রাজনৈতিক সংখ্যা নির্ধারণের জন্য অপরাধকে ব্যবহার করছে এবং পুলিশ তাদের গোলাম হয়ে পড়েছে। বিজেপি বিধায়ক কুলদীপ সেঙ্গারের সাথে জড়িত উন্নাও ধর্ষণ মামলাটি এর সর্বোত্তম উদাহরণ।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও