নয়াদিল্লি: ক্রীড়াক্ষেত্রে দেশের সর্বোচ্চ সম্মান রাজীব গান্ধী খেলরত্নের জন্য মনোনীত হলেন অ্যাথলিট নীরজ চোপড়া। অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে মঙ্গলবার এই জ্যাভলিন থ্রোয়ারের নাম দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের জন্য প্রস্তাব করা হয়।

বছর একুশের নীরজ বিশ্বমানের এমন একজন অ্যাথলিট, যার জন্য গর্ব করতেই পারে ভারত। ২০১৭ ভুবনেশ্বরের মাটিতে অনুষ্ঠিত এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জয়। এরপর ২০১৮ যেন স্বপ্নের মত কেটেছে পানিপথের এই জ্যাভলিন থ্রোয়ারের। গত বছর গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে প্রথমে জিতেছিলেন সোনা। এরপর ইন্দোনেশিয়ার জাকার্তায় জাতীয় রেকর্ড গড়ে সোনার পদক গলায় ঝোলান নীরজ।

আরও পড়ুন: বিশ্বকাপে রেডিও ধারাভাষ্য থেকে বঞ্চিত হবে দেশবাসী

সোনা জয়ের পথে জাকার্তায় ৮৮.০৬ মিটার দূরত্ব বর্শা ছুঁড়ে এই নজির গড়েন তিনি। ২০১৮ রাজীব গান্ধী খেলরত্নের জন্য মনোনীত হয়েছিলেন এই অ্যাথলিট, কিন্তু শেষ অবধি অর্জুন পেয়েই তাঁকে সন্তুষ্ট থাকতে নীরজকে। অর্থাৎ চলতি বছর অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে পুনরায় তাঁর নাম পেশ করা হল। উল্লেখযোগ্যভাবে দেশের সর্বোচ্চ ক্রীড়াসম্মানের জন্য একমাত্র অ্যাথলিট হিসেবে মনোনীত হলেন নীরজ।

আরও পড়ুন: বাধ্য হয়ে জার্সির রং-য়ে বদল আনল বাংলাদেশ ক্রিকেট বোর্ড

ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে আরও ৫ জন অ্যাথলিটের নাম মনোনীত করা হয়েছে অর্জুন পুরস্কারের জন্য। তাদের মধ্যে রয়েছেন ২০১৮ এশিয়ান গেমসে সোনাজয়ী শট পুটার তেজিন্দর পাল সিং তুর, ট্রিপল জাম্পার অর্পিন্দর সিং। ৮০০ মিটার দৌড়ে সোনাজয়ী মনজিত সিং। হেপ্টাথলনে সোনাজয়ী বাংলার স্বপ্না বর্মন। ১০০ ও ২০০ মিটার দৌড়ে রুপোজয়ী দ্যুতি চাঁদ।