নয়াদিল্লি: আর্টিকল ৩৭০ নিয়ে কেন্দ্রের বিরোধিতা করেছে আনেক দলই। তবে একেবারে মন খুলে পাকিস্তানের ভূয়সী প্রশংসা বোধহয় ইনিই প্রথম করলেন। শাসক দল রাজনৈতিক ফায়তা দুলতেই পাকিস্তানের নামে মিথ্যা কথা বলছে বলে দাবি করলেন এনসিপি নেতা শরদ পাওয়ার।

শনিবার এনসিপি নেতা শরদ পাওয়ার পাকিস্তানের আতিথেয়তার প্রশংসা করেন। বলেন, পাকিস্তানের মানুষ সুখই আছে। ভারতের সরকার কেবল রাজনৈতিক ফায়দা তোলার জন্য মিথ্যা কথা বলছে। তিনি বলেন, ‘আমি পাকিস্তানে গিয়েছি এবং আতিথেয়তা পেয়েছি। কিন্তু বর্তমান সরকার পাকিস্তানের নামে মিথ্যা ছড়াচ্ছে।’ তিনি বলেন, পাকিস্তানের মানুষ ভারতীয়দের আত্মীয় বলে মনে করে। অথচ পাকিস্তানের নাগরিকেরা তাঁকে বলেছেন যে তাঁরা নাকি ভারতে তাঁদের আত্মীয়ের সঙ্গেও দেখা করতে আসতে পারেন না।

মুম্বইতে সংখ্যালঘুদের এক বিশেষ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন শরদ পাওয়ার। সেখানেই একথা বলতে শোনা যায় তাঁকে। ভারতে লিঞ্চিংয়ের ঘটনা এবং ৩৭০ ধারার বিলুপ্তিকরণ নিয়েও কথা বলেন তিনি। কেন্দ্রের সমালোচনা করে তিনি বলেন, এইভাবে স্পেশাল স্টেটাস তুলে নিয়ে ভারত সরকার বুঝিয়ে দিয়েছে তারা সংখ্যালঘু অধ্যুষিত রাজ্যের বিরোধিতা করছে। এর জন্য আগামদিনে কাশ্মীরে সন্ত্রাস আরও বৃদ্ধি পাবে।

মব লিঞ্চিংয়ের কথা বলতে গিয়েও তিনি বলেন, জাতীয়তাবাদের নামে আসলে এক বিশেষ সম্প্রদায়ের মানুষকে টার্গেট করা হচ্ছে। তাঁর কথায়, ‘কিছু মানুষ জোর করে বোঝাতে চাইছে যে আমি ভারতীয়। কিন্তু একজন প্রকৃত ভারতীয়ের কোনও প্রমাণের প্রয়োজন নেই।’

তিনি আরও উল্লেখ করেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মহারাষ্ট্রে র মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বন্যা কবলিত অঞ্চল পরিদর্শন না করে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে।