ওয়াশিংটনঃ   মার্কিন নৌবাহিনীতে বড়সড় ধাক্কা! মার্কিন নৌবাহিনীর প্রশিক্ষণ বিমান টি-৪৫সি গোশ্যাওয়াকের গোটা বহরের ওড়ার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  মার্কিন নৌবাহিনীর এই বহরে ২০০টি যুদ্ধ বিমান রয়েছে।  ফলে, প্রত্যেকটই বিমানকে বসিয়ে দেওয়া হয়েছে।

এই বিমানের ককপিঠে ওঠার পর অনেক পাইলট অসুস্থ হয়ে পড়েন।  এরপরেই প্রশিক্ষকদের প্রতিবাদের মুখে পড়তে হয় নৌবাহিনী।  এরপরেই চরম এই ব্যবস্থা নেওয়া হল।  মার্কিন নৌবাহিনীর বিমান প্রশিক্ষকদের ৪০ শতাংশ এই বিমান চালাতে অস্বীকার করেছেন বলে সামরিক সূত্র থেকে স্বীকার করা হয়েছে।  আগাম কোনও সতর্কবার্তা না দিয়েই প্রশিক্ষণ বিমানের অক্সিজেন ট্যাংকে ক্রুটি দেখা দেয় বলে একজন পাইলট জানিয়েছেন।  আর সেখান থেকে বিষাক্ত গ্যাস বেরিয়েই অসুস্থ হয়ে পড়েন পাইলটরা।

প্রশিক্ষণ বিমান টি-৪৫সি গোশ্যাওয়াকের অক্সিজেন ট্যাংকে ত্রুটির কারণে সপ্তাহে গড়ে ৩ জন করে পাইলট অসুস্থ হয়ে পড়ছেন।  এখনও পর্যন্ত যে সব পাইলট এই রকম ঘটনার শিকার হয়েছেন তাদের মধ্যে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ছেলে ফার্স্ট লেফটেন্যান্ট মাইকেল পেন্সও রয়েছেন।  মেরিন পাইলট হিসেবে প্রশিক্ষণ নিচ্ছেন মাইকেল পেন্স।  তাঁর অসুস্থ হয়ে যাওয়ার খবরে রীতিমত নড়েচড়ে বসে কতৃপক্ষও।  দ্রুত অক্সিজেন ট্যাংকের ত্রুটির বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।  এবং পর্যালোচনা চলছে।

মার্কিন নৌবাহিনীর বিমান বহরের প্রধান ভাইস অ্যাডমিরাল মাইক শুমেকার বলেছেন, অক্সিজেন সরবরাহ সংক্রান্ত ইস্যুকে দ্রিত দেখা হচ্ছে।  আগামিদিনে বিষয়টিকে দ্রুত নিস্পত্তি করে সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছেন তিনি।,