অনন্তনাগ: কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের আগে থেকে সেই ঘটনার পর অবধি থমথমে ছিল উপত্যকা। সোমবার বখরি ইদ। তার আগে আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে কাশ্মীর। পরিস্থিতি খতিয়ে দেখতে সেখানেই রয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। সরাসরি দেখা করে কথা বলছেন স্থানীয় পশু বিক্রেতাদের সঙ্গে।

ব্যবসায়ীদের থেকে তিনি জানতে চান হাটে বিক্রির জন্য আনা ভেড়াগুলির দাম ও ওজন কত। হঠাত কথার মাঝে দোভালকে পশু বিক্রেতা জিজ্ঞেস করেন তিনি কাশ্মীরের ‘দ্রাস’ চেনেন কি? অজিত দোভাল জানতে চান, পশুগুলো কোথা থেকে আনা হয়েছে। এই প্রশ্নের উত্তরে পশু বিক্রেতা জানান কার্গিল থেকে নিয়ে আসা হয়েছে। এরপরই জানতে চান, তিনি কি ‘দ্রাস’ চেনেন? জাতীয় নিরাপত্তা উপদেষ্টাকে যে পশু বিক্রেতা চিনতে পারেনি তা পরিষ্কার হয়ে গিয়েছে ততক্ষণে।

সোশাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা যাচ্ছে, অজিত দোভাল ওই ব্যবসায়ীকে ভেড়াটির দাম ও ওজন জিজ্ঞাসা করছে। এই প্রসঙ্গে তারা টানা বেশ কিছুক্ষণ কথা বলেন।

এর আগে কাশ্মীরে গিয়ে সোপিয়ানের রাস্তায় ঘুরে বেড়িয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বুধবার তিনি কাশ্মীরের সাধারণ মানুষের সঙ্গে কথাও বলেন। তাঁদের সঙ্গে রাস্তায় দাঁড়িয়ে খাওয়া-দাওয়াও সেরেছেন তিনি। এছাড়া কাশ্মীরের নিরাপত্তা নিয়ে অফিসারদের সঙ্গেও বৈঠক করেন তিনি। পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে তার জন্য সবরকমের ব্যবস্থা নিতে বলেছেন দোভাল।