ফাইল ছবি

ওয়ানাদ: নাগরিকত্ব আইনকে হাতিয়ার করে মোদীকে আক্রমণ করলেন রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও নাথুরাম গডসে একই আদর্শে বিশ্বাসী, ঠিক এই ভাষাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বৃহস্পতিবার কেরলে নাগরিকত্ব আইনের বিরোধিতায় একটি জমায়েতে উপস্থিত হয়ে এমনটাই তাঁর বক্তব্যে জানিয়েছেন। ওয়ানাদের সাংসদ রাহুল গান্ধী সংশোধিত নাগরিকত্ব আইন ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর বক্তব্যে আক্রমণ করেন।

নাগরিকত্ব আইন নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, “সেই সময়ে উনি এতটাই ক্রুদ্ধ ছিলেন যে, মহাত্মা গান্ধীর আদর্শ যা সবাইকে সবার নিজের ধর্ম পালনের কথা বলে, তা বুঝতে পারেননি”।

মহাত্মা গান্ধীর প্রসঙ্গ টেনে কংগ্রেস নেতা আরও বলেন, “আজ আনাড়ি এবং অনবগত একজন ব্যাক্তি মহাত্মা গান্ধীর ভাবনাকে চ্যালেঞ্জ করার চেষ্টা করছে। এই প্রসঙ্গের রেশ টেনে রাহুল বলেন, “উনি এতটাই ক্রুদ্ধ যে বুঝতেই পারছেন না ভারতের আসল শক্তিটা কি। ওনার আর গডসের আদর্শ এক। নরেন্দ্র মোদী আর নাথুরাম গডসে একী আদর্শে বিশ্বাসী”।

এদিন রাহুল গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহসীকতায় প্রশ্ন তুলে বলেন, “মোদী আর গডসের মধ্যে কোনও পার্থক্য নেই শুধু আছে সাহসে। নরেন্দ্র মোদীর সাহস নেই যে তিনি তাঁর বিশ্বাস স্বীকার করবেন”।

এদিন নাগরিকত্ব আইন ইস্যুতে মোদীকে কটাক্ষ করে রাহুল স্পষ্ট বলেছেন, “ভারতীয়দের বাধ্য করা হচ্ছে তাঁরা ভারতীয় কিনা তা প্রমান করতে। নরেন্দ্র মোদী কে কে ভারতীয় তা সিদ্ধান্ত নেওয়ার? মোদীকে কে ক্ষমতা দিয়েছে আমার নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তোলার? আমি জানি আমি একজন ভারতীয় আর আমাকে সেটা কারোর কাছেই প্রমান করতে হবে না। একইরকমভাবেই ১.৪ বিলিয়ন ভারতীয়কেও তাঁর ভারতের নাগরিক কিনা প্রমাণ করতে হবে না”।

মহাত্মা গান্ধীর ৭২ তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাজ্ঞাপণ করেন রাহুল গান্ধী। সেই মঞ্চ থেকেই গান্ধী হত্যাকারী হিসেবে গডসেকে কাঠগড়ায় তুলে রাহুল বলেন, “এইদিনেই ভারতের অন্যতম মহাপুরুষকে আমাদের থেকে কেড়ে নেওয়া হয়েছিল। গান্ধীকে এমন একজন মেরে ফেলেছে যাকে ঘৃণা গ্রাস করেছিল। একাধিকবার গডসে গান্ধিকে মেরে ফেলার চেষ্টা করেছেন এবং তিনি সফলও হয়েছেন। মহাত্মা যেহেতু সত্যের খোঁজ করছিলেন তাই গডসে তাঁকে ঘৃণা করতেন”।

বৃহস্পতিবার কেরলে ২০০০ হাজারের বেশি শ্রমিক ভারতের পতাকা উড়িয়ে প্রায় দু’কিলোমটার হেঁটে “সংবিধান বাঁচাও” শীর্ষক ওয়ানাদের জমায়েতে যোগদান করেছেন।