নিউ ইয়র্ক: সদ্য মঙ্গলগ্রহকে হাওয়ার শব্দ পৃথিবীতে পাঠিয়েছে নাসার মহাকাশযান। আর সেই শব্দ রীতিমত রোমাঞ্চ জাগিয়েছে বিজ্ঞানীদের।

মঙ্গলগ্রহের মাটির নীচের রহস্য উন্মোচন করতে গিয়েছে সেই মহাকাশযান। আর তা করতে গিয়ে শব্দ রেকর্ড করে পৃথিবীতে পাঠিয়ে সত্যিই অবাক করেছে নাসার এই মিশন। এই প্রথম মঙ্গল গ্রহের কোনও শব্দের সঙ্গে পরিচয় হয়েছে মানুষের।

নাসা জানিয়েছে, ওই মহাকাশযানে থাকা বায়ুচাপ মাপার যন্ত্রের থেকে তথ্য বিশ্লেষণ করে এই শব্দ তৈরি করা হয়েছে। কেন না মঙ্গলের শব্দ রেকর্ড করার মতো কোনও মাইক্রোফোম ইনসাইন মিশনে লাগানো হয়নি। তাই মাইক্রোফেন দিয়ে রেকর্ড করা হয়নি শব্দ। কিন্তু মঙ্গলের শব্দকে আলাদা করে ধরতে সক্ষম হয়েছে ইনসাট মিশন।

মঙ্গল গ্রহের এই আওয়াজের সঙ্গে মিল রয়েছে পৃথিবীর হাওয়ার আওয়াজের। সমুদ্র সৈকতে বায়ুপ্রবাহের শব্দের মতোই এই আওয়াজ। এর আগে ইনসাইট মিশন লাল গ্রহের মাটি ছুঁতেই উচ্ছ্বাসে ফেটে পড়েন সকলে।

সেই শব্দের ভিডিও ইউটিউবে আপলোড করেছে নাসা। সেখানে শোনা যাচ্ছে হাওয়ার সোঁ সোঁ শব্দ। ঠিক যেন ঝড়ের প্রাকমুহূর্ত। তবে শব্দটা খুবই আস্তে। যদিও অকটেভ বাড়িয়ে কিছুটা জোর করেছে নাসা। শব্দ শুনলে সত্যিই গায়ে কাঁটা দেবে। দেখুন সেই ভিডিও: