নয়াদিল্লি: সোমবার রাতে লোকসভায় পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। সকাল থেকে শাসক-বিরোধী চাপান-উতোরের পর রাত প্রায় ১২ টা নাগাদ এই বিল পাশ হয়ে গিয়েছে। বিল পাশ হওয়ার পর ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বিল পাশ হওয়ার পরই ট্যুইট করেন নরেন্দ্র মোদী। তিনি লিখেছেন, সব সাংসদদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। লিখেছেন, ‘ভারতীয়দের মানুষকে আপন করে নেওয়ার যে শতবর্ষ পুরনো প্রথা, সেটাই আরও একবার সামনে এল।’ যেসব দল ও সাংসদ এই বিলে সমর্থন জানিয়েছেন, তাঁদের ধন্যবাদ জানিয়েছেন মোদী। এছাড়া বিশেষ অভিনন্দন জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে।

সকাল থেকেই ধর্ম বিভেদের প্রশ্ন বারবার তুলেছিলেন অধীর চৌধুরী, সৌগত রায়, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মত নেতারা। এমনকি, আসাদুদ্দিন ওয়াইসি এই অভিযোগ তুলে ছিঁড়ে ফেলেন বিলের কাগজ। তিনি বলেন, ‘ভারতীয় মুসলিমদের প্রতি কেন এত ঘৃণা আপনাদের?’ তিনি আরও বলেন সিটিজেনশিপ সংশোধনী বিল অভিসন্ধি করেই মুসলিম অভিবাসীদের দেশহীন করতে চাইছে। এই আইন হিটলারের আইনের থেকেও খারাপ। মুসলিমদের অধীনস্থ করে রাখা হচ্ছে”। নাগরিকত্ব সংশোধনী বিলের বিরোধিতা করে তিনি বলেন, এই বিল ভারতের স্বাধীনতা সংগ্রামীদের অপমান করে।

এইসব বিরোধীদের জবাব দিয়ে অমিত শাহ জানিয়ে দিলেন, ভারতীয় মুসলিমদের উপর কোনও প্রভাব পড়বে না। ভারতে বসবাসকারী মুসলিমরা সম্মানের সঙ্গেই বাঁচতে পারবেন। বিভেদ তৈরি করার জন্য এই বিল আনা হয়নি বলে উল্লেখ করেন তিনি।