নয়াদিল্লি : কদিন আগেই বুলবুল তছনছ করে দিয়েছে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূল। এখনও সেই আতঙ্কে ভুগছে সাধারণ মানুষ। এবার সেই আতঙ্কের মধ্যেই গোদের ওপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে ‘নাকরি’। দক্ষিণ চিন সাগরে তৈরি ঘূর্নাবর্ত নাকরি মাতমো-র থেকেও বেশি শক্তিশালী বলে জানা গিয়েছে। মাতমোর উৎসস্থল ছিল দক্ষিণ চিন সাগর। মাতমো থেকেই ছিটকে গিয়ে তৈরি হয়েছিল বুলবুল। সেই বুলবুলের দাপটে যদি দুই বাংলায় এত বড় ক্ষতি হতে পারে তবে নাকরির দাপটে কি হবে তাই ভাবাচ্ছে রাজ্যবাসীকে।

পড়ুন আরও- সূর্যকে অতিক্রম করল বুধ, মহাজাগতিক সেই দৃশ্যের ছবিগুলি দেখুন

জানা গিয়েছে, আপাতত, ধীরে ধীরে ভিয়েতনয়ামের ভূমি লক্ষ্য করে এগোচ্ছে এই ঘূর্নাবর্ত। সেখানে বৃষ্টিপাত ঘটিয়ে মায়ানমারের দক্ষিণ অংশে এসে পৌঁছবে এই ঘূর্নাবর্ত। তারপরেই প্রায় সমস্ত শক্তি ক্ষয় করে বঙ্গোপসাগরের ওপরে আসবে এই ঘূর্ণিঝড়।

মুশকিল হল, এরপর এই ঘূর্ণিঝড় ঠিক কোনদিকে যাবে টা বোঝা যাচ্ছে না এখনই। বঙ্গোপসাগর থেকে ফের একবার শক্তি সঞ্চয় করতে পারে এই ঘূর্নাবর্ত। তারপরে এই ঘূর্ণাবর্ত ঠিক কোনদিকে যাবে, তার নিশ্চয়তা নেই। দুই বাংলাতেও আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড় আবার তা না হয়ে ‘নাকরি’র মুখোমুখি হতে পারে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশাও। পড়ুন আরও- দিঘার সমুদ্রে অদ্ভুত এক ঘটনা, সাক্ষী থাকলেন কয়েক হাজার মানুষ