টরন্টো: রজার্স কাপের সেমিফাইনালে উঠলেন রাফায়েল নাদাল। কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ কিংবদন্তি তিন সেটের লড়াইয়ে পরাস্ত করেন সপ্তম বাছাই ইতালিয়ান তারকা ফ্যাবিও ফগনিনিকে।

প্রথম সেট হেরে পিছিয়ে পড়লেও পরের দু’টি সেটে অনায়াসে জয় তুলে নেন রাফা। ২-৬ গেমে প্রথম সেটে পরাস্ত হন নাদাল। দ্বিতীয় সেটে ৬-১ গেমে ফগনিনিকে উড়িয়ে দেন তিনি। নির্নায়ক সেটে ৬-২ ব্যবধানে জয় তুলে নেন রাফায়েল। মন্টে কার্লো মাস্টার্সে শেষ বারের মুখোমুখি সাক্ষাতে ফ্যাবিও পরাস্ত করেছিলেন নাদালকে।

সেমিফাইনালে স্প্যানিশ তারকা মুখোমুখি হবেন দশম বাছাই স্বদেশীয় রবার্তো বতিস্তা অগুট অথবা ১৬তম বাছাই ফরাসি তারকা গয়েল মঁফিসের। এটিপি মাস্টার্স ১০০০ ইভেন্টে এটি ছিল নাদালের ৩৮০তম ম্যাচ জয়।

এদিকে মেয়েদের সিঙ্গলসে নাওমি ওসাকাকে হারিয়ে রজার্স কাপের সেমিফাইনালে উঠলেন সেরেনা উইলিয়ামস। কোয়ার্টার ফাইনালে জাপানি তারকাকে ৬-৩, ৬-৪ স্ট্রেট সেটে পরাস্ত করেন সেরেনা। উইম্বলডন ফাইনালে হারের পর এই প্রথমবার কোর্টে নেমেছেন উইলিয়ামস। যুক্তরাষ্ট্র ওপেনের আগে তিনি যে ছন্দে রয়েছেন, সেরেনা তা বুঝিয়ে দেন রজার্স কপেই।

গতবছর যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে ওসাকার কাছে পরাজিত হয়েছিলেন সেরেনা। সেই থেকে জাপানি তারকার বিরুদ্ধে সম্মুখ সমরে নামা হয়নি তাঁর। অবশেষে সেই হারের মধুর প্রতিশোধ নিতে পারলেন উইলিয়ামস। সেমিফাইনালে মার্কিন তারকা কোর্টে নামবেন চেক কোয়ালিফায়ার মেরি বোজকোভার বিরুদ্ধে।

অন্যদিকে, কানাডিয়ান তরুণ ডেনিস শাপোভালোভকে সঙ্গে নিয়ে মন্ট্রিয়াল মাস্টার্সের সেমিফাইনালে উঠলেন ভারতের রোহন বোপান্না। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বেনোইত পায়ের ও সুইজারল্যান্ডের স্তান ওয়ারিঙ্কা জুটির কাছ থেকে ওয়াক-ওভার পান বোপান্নারা। শেষ চারের লড়াইয়ে রোহন-ডেনিস জুটি লড়াইয়ে নামবেন ডাচ জুটি রবিন হাস ও ওয়েসলি কুলহফের বিরুদ্ধে।