ফাইল ছবি

কলকাতাঃ  সুখবর। বেতন বাড়াল অস্থায়ী সরকারি ঠিকাকর্মীদের। এই সমস্ত কর্মীদের বেতন বৃদ্ধি করা হবে আগেই ঘোষণা করা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের তরফে। সম্প্রতি এই বিষয়ে সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। যেখানে বেতন বৃদ্ধির বিষয়ে ঘোষণা করা হয়েছে।

জানা যাচ্ছে চলতি মাস অর্থাৎ জুলাই থেকেই বেতন বৃদ্ধি সহ অন্যান্য সমস্ত সুবিধা ভোগ করতে পারবেন সরকারি ঠিকাকর্মীরা। রাজ্যের প্রশাসনিক প্রধানের এই সিদ্ধান্তে খুশি রাজ্যের ঠিকাকর্মীরা। এই বিষয়ে দীর্ঘদিন ধরে তাঁরা দাবি জানিয়ে আসছিল। অবশেষে সরকার বেতন বৃদ্ধি সহ একাধিক বিষয়ে নির্দেশিকা জারি করায় খুশি অস্থায়ী সরকারি ঠিকাকর্মীরা। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন লক্ষাধিক কর্মী।

জানা যাচ্ছে, নবান্নের তরফে জারি করা নির্দেশিকায় বেতন বৃদ্ধির বিষয়ে উল্লেখ করা হয়েছে। তবে কোনও অপরাধমূলক কাজের সঙ্গে কোনও কর্মী যুক্ত থাকলে তৎক্ষণাৎ সংশ্লিষ্ট ওই কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হবে ৷ পাশাপাশি কোনও আর্থিক দুর্নীতির সঙ্গে যুক্ত থাকলে তাদের নামে এফআইআর দায়ের করা হবে নির্দেশিকাতে পরিস্কার জানিয়ে দেওয়া হয়েছে৷

এছাড়া ৬০ বছরের আগে যদি ওই ব্যক্তির মৃত্যু হয়ে থাকে তাহলে তার উত্তরাধিকারকে ২ লক্ষ টাকা দেওয়া হবে বলেও নবান্নের তরফে জারি করা নির্দেশিকাতে পরিস্কারভাবে বলে দেওয়া হয়েছে ৷ চলতি মাসের পয়লা জুলাই থেকে লাগু করা হবে নতুন নিয়ম ৷

অস্থায়ী ঠিকা কর্মীরা দীর্ঘদিন ধরে বেতন বৃদ্ধি সহ একাধিক দাবিতে আন্দোলন চালিয়ে গিয়েছেন। মাসখানেক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে আলোচনা শুরু করেন। এরপরেই সরকারি একটি মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী ঘোষণা করেন যে ঠিকা শ্রমিকদের চাকরির সুরক্ষার বিষয়টি। একই সঙ্গে তিনি জানান, ৬০ বছর পর্যন্ত অস্থায়ী কর্মীরা চাকরি করতে পারবেন। সেই ব্যবস্থা করছে সরকার । পাশাপাশি আরও কয়েকটি সামাজিক সুরক্ষা প্রকল্প নিয়ে আসার কথা বলেন অস্থায়ী কর্মীদের। অবশেষে সেই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করল নবান্ন।