ফাইল ছবি

কলকাতা:  রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর! পেনশন সংক্রান্ত সমস্যা মেটাতে বড়সড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এবার থেকে অবসরের দুবছর আগেই তৈরি হয়ে যাবে পেনশন সংক্রান্ত ফাইল। এই বিষয়ে আজ শুক্রবার কড়া নির্দেশিকা জারি করেছে অর্থ দফতর। যেখানে পরিস্কার বলা রয়েছে, যাতে এবার থেকে অবসরের ঠিক পরেই রাজ্য সরকারি কর্মীরা পেনশন পেয়ে যান সেটা নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, অবসরের পরে পেনশন পাওয়া নিয়ে নানারকম সমস্যায় পড়েন রাজ্য সরকারি কর্মীরা। একাধিক অভিযোগ জমা পড়ে অর্থ দফতরে। এমনকি সঠিক সময়ে পেনশন না পাওয়াতে মামলা পর্যন্ত হয়। ফলে নানা চাপ বাড়ে রাজ্য সরকারি কর্মী থেকে সরকারকেও। আগামীদিনে যাতে এই সমস্যায় না পড়তে হয় সরকার এবং রাজ্য সরকার উভয়কেই সেজন্যে কড়া নির্দেশিকা জারি করেছে অর্থ দফতর।

নয়া নির্দেশিকাতে বলা হয়েছে যে এবার থেকে রাজ্য সরকারি কর্মীদের অবসরের দু বছর আগেই তৈরি হয়ে যাবে পেনশন সংক্রান্ত ফাইল। আর অবসরের ঠিক ছয়মাস আগে অ্যাকাউন্ট জেনারেলের অফিসে যাতে জমা পড়ে যায় এই বিষয়ে সমস্ত তথ্য সেটাই দেখতে বলা হয়েছে নির্দেশিকাতে। আর তা ঠিকঠাক ভাবে করতে পারলে এবার থেকে আর সরকারি কর্মীদের অবসরের পর পেনশনের জন্যে হা করে বসে থাকতে হবে না।

অর্থদফতরের এই নির্দেশিকাতে খুশি রাজ্য সরকারি কর্মীরা।