স্টাফ রিপোর্টার, কলকাতা: আমফান বিধ্বস্ত সাত জেলায় ত্রাণ সামগ্রী পাঠাচ্ছে রাজ্য সরকার। আজ শুক্রবার নিজে দাঁড়িয়ে থেকে সেই ত্রাণ পাঠাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং। ওই ত্রাণে ওষুধ, বেবি ফুডও পাঠানো হচ্ছে। ঘূর্ণিঝড় আমফানের জেরে বিপুলভাবে ক্ষতির সম্মুখিন রাজ্য। ত্রাণ এবং পুনর্গঠনের উপরে জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত বৃহস্পতিবার নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানেই ঘূর্ণিঝড় আমফানের ফেলে যাওয়া ক্ষতের মেরামত এবং বিপর্যস্ত জনজীবনকে নতুন করে কীভাবে স্বাভাবিক ছন্দে ফেরানো যায়, তা নিয়ে এক রোডম্যাপের ঘোষণা করেন। সেখানেই তিনি ১০০০ কোটি টাকার এক অর্থ তহবিল গঠন করার কথাও জানিয়ে দেন মুখ্যমন্ত্রী।

সেইসঙ্গে জেলাশাসকদের তিনি নির্দেশ দিয়েছেন, একজন মানুষও যেন অনাহারে না মারা ন। ঘূর্ণিঝড় আমফানে পশ্চিমবঙ্গে অন্তত ১ লক্ষ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেন, ঝড়ে যাদের বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের ২০০০০ টাকা করে দেওয়া হবে।

এর আগে ঘূর্ণিঝড়ে নিহত ও আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করেছে রাজ্য সরকার। নিহতদের পরিবারকে ২.৫ লক্ষ টাকা করে, গুরুতর আহতদের ৫০,০০০ টাকা ও আহতদের ২৫,০০০ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প