ফাইল ছবি

কলকাতা:  গ্রুপ ডি কর্মীদের গ্রুপ সি পদে উন্নিত করার কাজ শুরু। রাজ্যের বিভিন্ন সরকারি অফিসে চুক্তিতে নিযুক্ত কর্মীদের গ্রুপ সি পদে উন্নিত করার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে রাজ্যের সমস্ত দফতরকে চিঠি দিয়েছে অর্থদফতর। সমস্ত দফতরকে পাঠানো চিঠিতে নির্দিষ্ট প্রোফর্মায় সব অফিসে কর্মরত চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মীদের তালিকা পাঠাতে বলা হয়েছে। খুব শীঘ্রই এই বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানা যাচ্ছে। প্রকাশিত এই বাংলা সংবাদমাধ্যমে খবর মোতাবেক রাজ্য সরকার খুব দ্রুত যাতে চুক্তিতে নিযুক্ত কর্মীদের গ্রুপ সি পদে উন্নিত করা যায় তা চেষ্টা করবে।

প্রকাশিত খবর অনুযায়ী বাজেটেই চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মীদের গ্রুপ সি পদে উন্নীত করার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী অমিত মিত্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই কাজে সিলমোহর দেন। অন্তত তিন বছর কাজ করলে এবং মাধ্যমিক উত্তীর্ণ হলে তবেই এই সুযোগ পাওয়া যাবে বলে তখনই ঘোষণা করে দেওয়া হয়। বাজেট ঘোষণা হওয়ার দিন চারেক পর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করে অর্থ দফতর। নির্দেশিকা জারি হলেও নিয়োগ প্রক্রিয়া শুরু হয়নি। দেরিতে হলেও অবশেষে সেই নিয়োগ প্রক্রিয়া শুরু হল এবার।

সমস্ত দফতরগুলিকে যত তাড়াতাড়ি সম্ভব এমন যোগ্যতাসম্পন্ন গ্রুপ ডি কর্মীদের তালিকা পাঠাতে বলা হয়েছে। রাজ্যের এই সিদ্ধান্তে ৫০ হাজার চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মী উপকৃত হবেন বলে জানানো হয়েছে। রাজ্যের তরফে দেওয়া বিজ্ঞপ্তি জানিয়ে দেওয়া হয়েছে, ২০১১ ও ২০১৬ সালে জারি হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী যাঁদের চাকরি হয়েছে, তাঁরা এই পদোন্নতির সুযোগ পাবেন।

রাজ্যে ঐতিহাসিক পালাবদলের কয়েক মাসের মধ্য মন্ত্রিসভার বৈঠকে চুক্তিতে কয়েক হাজার গ্রুপ ডি কর্মী নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রিসভার ওই সিদ্ধান্তু অনুযায়ী রাজ্যের বিভিন্ন দফতর দফায় দফায় চুক্তিবদ্ধ গ্রুপ ডি কর্মী নিয়োগ করে।নিয়মকানুন মেনে চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মীদের বেতন ২০১১ সালে প্রায় সাত হাজার টাকা ধার্য করা হয়েছিল। কিন্তু পরবর্তী কালে তাঁদের বেতন বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। এবারের বাজেটে চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি এবং সি কর্মীদের বেতন দুই হাজার টাকা করে বাড়ানো হয়েছে। চুক্তিতে নিযুক্ত গ্রুপ ডি কর্মীদের ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির নিশ্চয়তা ২০১১ সালের বিজ্ঞপ্তিতে জারি করা হয়েছিল, এমনটাই প্রকাশিত খবরে বলা হয়েছে।

উল্লেখ্য, গ্রুপ ডি পদে একটা বড় অংশ শিক্ষিত মানুষ কাজ করছে। গ্রেজুয়েশন পাশ অনেকেই। এই কর্মীরা অফিসে কম্পিউটারের নানা কাজও করেন। গ্রুপ সি পদে চুক্তিতে নতুন নিয়োগ হয়নি। কিছু ক্ষেত্রে অবসরপ্রাপ্ত গ্রুপ সি কর্মীদের চুক্তিতে নিয়োগ করা হয়েছে। চুক্তিবদ্ধ গ্রুপ সি কর্মী এখন প্রায় ১৬ হাজার টাকা বেতন পান। এবার সে পথে গ্রুপ ডি কর্মীদের নিয়োগ করবে রাজ্য। এর ফলে বহু কর্মী উপকৃত হবেন।