অরুণাভ রাহারায়, কলকাতা: বইপ্রেমীদের জন্য সুখবর। ২০০ বছরের বইপাড়াকে উজ্জীবিত করতে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের উদ্যোগে ১১ এপ্রিল থেকে শুরু হতে চলেছে ‘নববর্ষ বই উৎসব’।

এই বই উৎসবের মূল ভাবনা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাই সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে কলকাতা পৌর সংস্থা। এবারে বই উৎসবের ফোকাল থিম হিন্দু কলেজের ২০০ বছর। মেলা প্রাঙ্গণ জুড়ে ছবিতে লেখায় লেখায় তুলে ধরা হবে সেই গৌরবময় ইতিহাস।

আগামী ১১ এপ্রিল বিকেল সাড়ে পাঁচটায় এই উৎসবের উদ্বোধন। চলবে ১৯ এপ্রিল পর্যন্ত। মেলার সময় প্রতিদিন দুপুর ১২ টা থেকে রাত্রি ৮ টা। উদ্বোধনের আগে ৩.৩০-এ একটি শোভাযাত্রা কলেজ স্ট্রিট ও কলেজ স্কোয়ার প্রদক্ষিণ করবে। শোভাযাত্রায় থাকছে সাবেক কালের ঢঙে বাবু বিবিসহ দুটি ভিনেটেজ কার, ঘোড়ায় টানা দুটি জুড়ি গাড়ি, রণপা নৃত্য, মহিলা ঢাকির দল। এছাড়াও থাকবেন প্রকাশক ও সাহিত্যিকরা। গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে জানিয়েছেন, “গত দু বছর থেকে নবরর্ষের প্রাক্কালে আমরা এই বই উৎসবের আয়োজন করছি কলেজ স্কোয়ারে। এ বারও তাঁর ব্যাতিক্রম হয়নি। সবাই আসুন, বই কিনুন, আমাদের প্রচেষ্টাকে সার্থক করে তুলুন”।

বাংলা প্রকাশনা জগতের প্রায় সব নামী বইয়ের স্টল থাকছে এবার। পাশাপাশি থাকছে কারুশিল্পের স্টলও। মোট স্টল সংখ্যা ৭০। প্রতিদিন গান করবেন বিশিষ্ট শিল্পীরা। নববর্ষ উপলক্ষ্যে এই ৮ দিন সব প্রকাশকদের বই বিক্রির ওপর ২০ শতাংশ ছাড় থাকবে।