নেপিদ ও কোহিমাঃ ফের ভারত বিরোধী জঙ্গি শিবির গুঁড়িয়ে দিতে বড়সড় অভিযানে নামল প্রতিবেশী রাষ্ট্রের সেনা। সূত্রের খবর, বর্মী সেনা এবার ঢুকে পড়েছে অসমের সবথেকে বড় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আলফা (স্বাধীনতার) একটি ঘাঁটিতে।

মায়ানমারের মধ্যে থাকা এই জঙ্গি ডেরায় চলছে গুলির লড়াই। তবে সংগঠনের প্রধান তথা আলফার সুপ্রিম কমান্ডার পরেশ বড়ুয়া অধরা। প্রবল ঠাণ্ডা ও দুর্গম এলাকায় এই অভিযান হচ্ছে বলেই খবর। তবে শুক্রবার মায়ানমারের সাগিয়াং প্রদেশে নাগা জঙ্গি সংগঠন এনএসসিএন(খাপলাং) গোষ্ঠীর সদর দফতরে ঢুকে পড়ে বর্মি সেনা। উল্টোদিকে থাকা নাগা জঙ্গিরা তাদের অস্ত্র নামিয়ে নেয়। সেখানে কোনও গুলির লড়াই হয়নি।

নাগা জঙ্গি সংগঠন এনএসসিএনের সদর দফতর মায়ানমারের টা গা গ্রাম। শুক্রবার সেখানে অভিযানের পর সেই গ্রাম সংলগ্ন আলফার ঘাঁটিতে চালানো হয়েছে অভিযান। এদিকে আলফা ঘাঁটিতে মায়ানমার সরকারের অভিযানের পরেই নাগাল্যান্ড, মনিপুর, অসম সহ উত্তর পূর্বাঞ্চলে রাজ্যগুলিতে জারি হয়েছে সতর্কতা। আলফা (স্বাধীনতা) সংগঠনটি উত্তর পূর্বাঞ্চল ভারতের সব থেকে বড় বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। সম্প্রতি অসমে কয়েকটি নাশকতা ঘটিয়ে তীব্র ভারত সরকার বিরোধী হুঙ্কার দিয়েছে।

জানা গিয়েছে, প্রায়ই চিন ও মায়ানমারের মধ্যে আসা যাওয়া করে পরেশ বড়ুয়া। তবে এদিনের অভিযান চলাকালীন তাকে পাওয়া যায়নি। গোয়েন্দা রিপোর্টে আগেই জানা গিয়েছে, পরেশ বড়ুয়া থাকে চিনের রুইলি গ্রামে। সেটি মায়ানমারের কাচিন সংলগ্ন এলাকা