প্যারিস: ফ্রান্সের প্রেসিডেন্টের বক্তব্য তোলপাড় গোটা বিশ্ব। ফ্রান্সের লক্ষ লক্ষ মানুষের প্রতি রেগে ওঠার এবং তাঁদের খুন করার অধিকার মুসলিমদের আছে বলে মন্তব্য করলেন মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদ।

বৃহস্পতিবার একাধিক টুইট করে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ’র তীব্র সমালোচনা করেন মাহাথির মহম্মদ। তিনি ট্যুইটারে লিখেছেন, ম্যাক্রোঁর আচরণ দেখে মনে হচ্ছে না তিনি একজন সভ্য মানুষ। তাঁর দাবি, একজন স্কুল শিক্ষককে খুন করার জন্য যেভাবে তিনি ইসলাম ধর্ম ও মুসলিমদের দায়ী করেছেন তা পক্ষপাতদুষ্ট মনোভাবেরই পরিচয়।

অন্য একটি টুইটে তিনি আরও উল্লেখ করেন, মুসলিমরা ‘চোখের বদলে চোখ’ নীতিতে বিশ্বাস করেন না। তাই ফ্রান্সের মানুষের প্রতি এখনও কোনও প্রতিশোধ নেওয়া হয়নি। ফ্রান্সেরও উচিত তাদের দেশের নাগরিকদের অন্য ধর্মের মানুষের অনুভূতিকে সম্মান দিতে শেখানো। অন্যদের ঐতিহ্য ও সংস্কৃতিকে মর্যাদা দেওয়া। অন্যদের কীভাবে সম্মান জানাচ্ছে তা দেখেই বোঝা যায় একজন মানুষ কতটা সভ্য হয়েছে।

এদিকে, ফ্রান্সের একাধিক সন্ত্রাসবাদী হামলার ঘটনার তীব্র নিন্দা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানিয়েছেন, সন্ত্রাসবাদ প্রশ্নে সর্বদা ফ্রান্সের পাশে আছে ভারত।

বৃহস্পতিবার সন্ধ্যায় একটি টুইটবার্তায় মোদী বলেন, ‘আজ নিসের একটি গির্জায় জঘন্য আক্রমণ-সহ সম্প্রতি ফ্রান্সে সন্ত্রাসবাদী হামলার কড়া নিন্দা করছি। হতাহতের পরিবার এবং ফ্রান্সের মানুষকে গভীরভাবে সমবেদনা জানাচ্ছি আমরা। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ফ্রান্সের পাশে আছে ভারত।’

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I