কলম্বো: হিংসা রুখতে ব্যর্থ প্রশাসন। সাধারণ মানুষের সঙ্গে সরকারে থাকা মন্ত্রীরাও আস্থা হারিয়ে ফেলেছেন সরকারের উপর থেকে। সেই কারণে ইস্তফা দেওয়ার ধুম পড়েছে শ্রীলঙ্কার মুসলিম জনপ্রতিনিধিদের।

পবিত্র ইস্টারের দিনে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় ঘটে গিয়েছে ধারাবাহিক বিস্ফোরণ। বন্দর শহরের নেগম্বোতে ঘটে যাওয়া সেই ঘটনায় বহু মানুষের প্রাণ গিয়েছে। শ্রীলঙ্কা সরকারের পক্ষ থেকে ওই ঘটনার সঙ্গে ইসলামিক জঙ্গি গোষ্ঠী জড়িত বলে জানানো হয়েছে।

এই ঘটনার রেস যে সুদুরপ্রসারী হবে তা বলাই বাহুল্য। সেই ধারা বজায় রেখেই নতুন সংকট দেখা দিয়েছে শ্রীলঙ্কায়। নেগম্বো শহরের মুসলিম পরিবার মারাত্মক সংকটের মধ্যে পরেছে। মুসলিম অধ্যুষিত এলাকায় হামলা চালিয়েছে স্থানীয়রা। একাধিক জনপ্রতিনিধিরাও দলবল নিয়ে হামলা চালিয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের বাড়িতে।

রোষের হাত থেকে রেহাই মিলছে না ক্যাবিনেট থেকে শুরু করে রাজ্যের মুসলিম মন্ত্রীদের। ডেপুটি মন্ত্রীদের অবস্থাও একই রকম। ডেইলি মিররে প্রকাশিত প্রতিবেদন অনুসারে মোট নয় জন মন্ত্রী ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। ওই দেশের বিচার মন্ত্রী রউফ হাকিম এই বিষয়ে সংবাদ মাধ্যমের সামনে মুখ খুলেছেন।