নয়াদিল্লি: লকডাউনের জেরে দেশে সম্প্রীতির ছবি। হিন্দু মহিলার দেহ নিয়ে শ্মশানমুখী মুসলিম যুবকেরা। মধ্যপ্রদেশের ইন্দোরে ফুটে উঠেছে এই সম্প্রীতির ছবি। মৃত্যুর পর শবদেহের জন্য গাড়ি না পেয়ে শবদেহ শ্মশানে নিয়ে যেতে হাত লাগায় পড়শি মুসলিম যুবকেরা।

শুধু শ্মশানে নিয়ে যাওয়া না, শেষকৃত্য সম্পন্ন করার জন্য মৃতার ছেলের পাশে এসে দাঁড়িয়েছে ওই যুবকেরা। কারণ, করোনাভাইরাসের জেরে লকডাউন থাকায় মৃতার আত্মীয়-স্বজনরা শেষকৃত্যে আসতে পারেননি। ঘটনার ভিডিও ও ফটো সোশ্যাল মিডিয়ায় ব্যাপক ভাবে শেয়ার হয়েছে। সেই সব ছবি ও ভিডিওতে দেখা যাচ্ছে, মহিলার শবদেহ নিয়ে শ্মশানমুখী হয়েছে ওই যুবকেরা।

রাজ্য কংগ্রেসের মুখপাত্র নরেন্দ্র সালুজা সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছে, মাস্ক পড়ে যুবকেরা ওই মহিলার শেষকৃত্যের ব্যবস্থা করে। প্রায় আড়াই কিমি দূরে কাঁধে করে শ্মশানে শবদেহ নিয়ে যায়।

জানা গিয়েছে, দীর্ঘদিন অসুস্থ থাকার পরে সোমবার ওই মহিলার মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর সময় তার ছেলেরা মহিলার পাশে ছিল না। কারণ লকডাউনের জেরে তাঁরা বেশ কয়েকদিন ওই বাড়িতে আসতে পারেননি। মায়ের মৃত্যুর খবর পেয়ে কোনও রকমে তাঁরা বাড়ি এসে পৌঁছায়।

সিনিয়র কংগ্রেস নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী কমলনাথ ওই মুসলিম যুবকদের কাজকে প্রশংসা করেছেন। তিনি জানিয়েছেন, যুবকদের এই কাজ সমাজে দৃষ্টান্ত স্থাপন করল। অন্যদিকে মুসলিম যুবকেরা জানিয়েছেন, এটা তাঁদের কর্তব্য ছিল। তাঁরা ছোটবেলা থেকেই ওই মহিলাকে চিনতেন বলে জানিয়েছেন।