হাওড়া: পুরসভা সংক্রান্ত কোনও সমস্যা থাকলে এখন থেকে সরাসরি তা অভিযোগ আকারে জানানো যাবে নতুন টোল ফ্রি নম্বরে। এর পাশাপাশি অভিযোগ জানানো যাবে ই-মেল এবং ফেসবুক পেজেও। বৃহস্পতিবার এই পরিষেবার সূচনা হয় হাওড়ায়।

অভিযোগ আসার পরই নাগরিক সমস্যা নিরসনে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে পুরসভা। বৃহস্পতিবার সকালে হাওড়া পুরসভার তরফ থেকে এই অভিযোগ নিরসন ব্যবস্থার (গ্রিভান্স রিড্রেসাল সিস্টেম) সূচনা হয়। শরৎ সদন-২ হলে এক অনুষ্ঠানের মাধ্যমে এর সূচনা করেন রাজ্যের সমবায় মন্ত্রী অরূপ রায়।

আরও পড়ুন : ছেলেকে ফেরাতে বাবা চাইল ৫০ হাজার! আদালতে মা

উপস্থিত ছিলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা, বিধায়ক ব্রজমোহন মজুমদার, বৈশালী ডালমিয়া, এডিএম অভিষেক তিওয়ারি, পুর কমিশনার বিজিন কৃষ্ণা সহ বিদায়ী পুরবোর্ডের ডেপুটি মেয়র, মেয়র পারিষদ, বরো চেয়ারম্যান ও কাউন্সিলররা। এর পাশাপাশি এদিন অনলাইন পদ্ধতিতে লাইসেন্স প্রদানের সূচনা হয়।

পুর কমিশনার বিজিন কৃষ্ণা বলেন, ‘আজ থেকে ২টি নতুন সিস্টেম চালু হল। আমরা আশা করছি পুরসভায় কাজের গতি বাড়াতে পারব। যে কোনও সমস্যা হলে পুর নাগরিকরা অভিযোগ জানাতে পারবেন। এই অভিযোগ আমাদের কাছে জমা পড়লেই আমরা দ্রুত সমাধানের উদ্যোগ নেব। আমরা এটুকু নিশ্চয়তা দিতে পারছি কমপ্লেন এলে তার ফিডব্যাক দিতে পারব। একদিনেই আমরা সফল হতে পারব এমন নয়, তবে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে। অনলাইন ট্রেড লাইসেন্স সিস্টেমকে আরও ইমপ্রুভ করাই আমাদের লক্ষ্য। আমরা সারা বছর যেসব লাইসেন্স ইস্যু করি তার সংখ্যা নেহাত কম নয়। এখন কাজে আরও গতি আসবে। ডিমান্ড সার্টিফেকেট বরো অফিসগুলির পাশাপাশি বালির অফিস থেকেও দেওয়া হবে। সব নথি সঠিক থাকলে বাড়িতে বসেই অনলাইন ট্রেড লাইসেন্স সিস্টেম ব্যবহার করা যাবে।’

আরও পড়ুন : চার রঙ বলে দেবে বইমেলায় আপনার প্রিয় প্রকাশনার অবস্থান

এদিন মন্ত্রী অরূপ রায় বলেন, হাওড়ায় বিদায়ী পুরবোর্ডে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। আজ যে ২টি নতুন সিস্টেম এর সূচনা হল এর মাধ্যমে পুরনিগমের ইতিহাসে নতুন পদক্ষেপ নেওয়া হল। আগে লাইসেন্সের জন্য অনেক ঘুরতে হত। হয়রান হতে হত। এখন ঘরে বসেই অনলাইনে লাইসেন্স প্রদান করা যাবে। এর পাশাপাশি পুরসভা সংক্রান্ত অভাব অভিযোগ অসুবিধার কথা টোল ফ্রি নম্বরে জানানো যাবে। ই-মেল এবং ফেসবুকের মাধ্যমে অভিযোগ জানিয়ে ফল পাওয়া যাবে।