হাওড়া: মশা নিধন করতে এবার র্যা্পিড অ্যাকশন টিম নিয়ে পুরসভার স্বাস্থ্য-কর্মীরা অভিযান চালাল হাওড়া জেলা সংশোধনাগার চত্বরে। বৃহস্পতিবার দুপুরে পুরসভার স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ ভাস্কর ভট্টাচার্যের নেতৃত্বে ওই টিম যায় সেখানে। সেখানেই ক্যাম্পাসের গেটের ঠিক সামনেই বেশ কয়েকটি জায়গায় পাওয়া যায় এডিসের লার্ভা। ওই লার্ভা দ্রুত ধ্বংস করা হয়। ছড়ানো হয় ব্লিচিং পাউডার। ফগিং মেশিনের সাহায্যে ধোঁয়া স্প্রে করা হয়। মেয়র পারিষদ বলেন, ‘‘হাওড়া জেলা সংশোধনাগারের ঠিক বাইরেই ২-৩ টি জায়গায় ডেঙ্গির লার্ভা পাওয়া গেছে।’’

এদিকে, ডেঙ্গুতে আক্রান্ত প্রসঙ্গে হাওড়া জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাস এদিন জানান, বৃহস্পতিবার নতুন করে ১০ জনের রক্তে ডেঙ্গি পাওয়া গেছে। গত জানুয়ারি মাস থেকে এপর্যন্ত ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল মোট ১১৩ জন। ডেঙ্গি মোকাবিলায় সব রকম ব্যবস্থা নিয়েছে জেলা স্বাস্থ্য দফতর।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।