মুম্বই: ৭০ তম স্বাধীনতা দিবস পালন করল দেশে। কেউ পতাকা তুললেন, কেউ দেশপ্রেমের গান গাইলেন। কিন্তু মুম্বইয়ের একটি স্কুলের ছাত্রছাত্রীরা স্বাধীনতা দিবস উদযাপন করতে চিঠি পাঠাল সেনা জওয়ানদের। দেশ রক্ষায় নিজেদের উৎসর্গ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানাল তারা। মনে করে দিল, দেশ তাদের আত্মত্যাগকে সম্মান করে। মুম্বইয়ের রায়ান ইন্টারন্যাশনাল স্কুলের ক্লাস 6,7 ও 8-এর ছাত্রছাত্রীরা চিঠি লিখেছেন আর্মি ও নেভি ও এয়ার ফোর্সের সদস্যদের উদ্দেশে। মোট ২৫৮টি চিঠি পাঠানো হয়েছে। তাঁদের সাহসকে সম্মান ও কৃতজ্ঞতা জানিয়ে এই চিঠি লেখা হয়েছে।

সীমান্তে থাকা জওয়ানরা সেই চিঠির বিষয়ে জেনে উত্তর পাঠিয়েছেন ওই স্কুলকে। স্কুলের প্রিন্সিপ্যাল ডেইজি পল জানিয়েছেন, নৌসেনার এক কমান্ডিং অফিসারের সঙ্গে যোগাযোগ করা হয় স্কুলের তরফে। চিঠি পাঠানোর পর তাঁরা জানান, চিঠিগুলি পাঠানো হয়েছে জওয়ানদের হাতে। এইভাবে ছাত্রছাত্রীরা ব্যক্তিগতভাবে তাঁদের চিঠি দেওয়ায় তাঁরা অত্যন্ত খুশি ও গর্বিত। তাঁরা জানিয়েছেন, এইসব চিঠি তাঁদের কাজটাকে সার্থক করেছে।

বিভিন্ন যুদ্ধে কিভাবে ভারতীয় সেনা প্রাণ দিয়ে যুদ্ধ করেছেন, সেই সম্পর্কিত একটি তথ্যচিত্র দেখানো হয়েছিল স্কুলে। যা দেখে ছাত্রছাত্রীদের চোখে জল এসে যায়। তারপরই এই চিঠি লেখার সিদ্ধান্ত নেওয়া হয়।

কয়েকটি চিঠি:

ক্লাস এইটের জাহ্নবী বর্মা লিখেছে, ‘আমি তোমাদের কাছে কৃতজ্ঞ। তোমরা আছ বলেই আমি আছি। তোমরা আমাদের জন্য যা করছ, তার জন্য অনেক অনেক ধন্যবাদ আর স্যালুট’।

ক্লাস এইটের দীপেশ কুমার লিখেছে, ‘শত্রুদের হাত থেকে আমাদের রক্ষা করার জন্য অনেক ধন্যবাদ। যদিও প্রত্যেকদিন তোমাদের ধন্যবাদ দিই না, তবে সবসময় তোমাদের আত্মত্যাগের কথা মনে রাখি। আমিও একদিন সেনায় যোগ দিয়ে দেশকে রক্ষা করতে চাই।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ