ছবি- শশী ঘোষ

মুম্বই- সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর ঘটনায় এবার প্রযোজক পরিচালক সঞ্জয় লীলা বনসালি কে তলব করতে চলেছে মুম্বই পুলিশ। এই প্রথম সুশান্তের ঘটনায় সঞ্জয় লীলা বনশালি কে জিজ্ঞাসাবাদ করবে পুলিশ। এছাড়াও জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছে যশরাজ ফিল্মসের কাস্টিং ডিরেক্টর শানু শর্মাকে।

যশরাজের কাস্টিং ডিরেক্টর কে আগেও আরো একবার জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। ফের তাকে তলব করল মুম্বই পুলিশ। ১৪ জুন বান্দ্রার ফ্ল্যাটে উদ্ধার হয় সুশান্তের ঝুলন্ত দেহ। ঘটনার তদন্ত করছে পুলিশ। জানা যাচ্ছে বহুদিন ধরে অবসাদে ভুগছিলেন অভিনেতা। এর পিছনে পেশাগত প্রতিদ্বন্দ্বিতার প্ররোচনা ছিল কিনা তা খতিয়ে দেখছে মুম্বই পুলিশ। এখনো পর্যন্ত ২৮ যোনির বয়ান রেকর্ড করেছে মুম্বাই পুলিশ।

এদের মধ্যে রয়েছেন সুশান্তের পরিবার বন্ধু-বান্ধব ও কাজের সূত্রে যুক্ত কয়েকজন। বয়ান রেকর্ড করা হয়েছে সুশান্তের বান্ধবী রিয়া চক্রবর্তী ও তার ভাই সৌভিক চক্রবর্তীর। সুশান্ত রিয়া ও সৌভিকের সঙ্গে একটি বিজনেস শুরু করেছিলেন। সেই বিষয়টিও খতিয়ে দেখছে পুলিশ।

এছাড়াও সুশান্তের কয়েকজন বন্ধুরা জানিয়েছেন, সুশান্ত বিগত কয়েক মাস ধরে ভাবতেন কেউ তাঁর ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করছে। কয়েক মাস ধরে আতঙ্কে দিন কাটাচ্ছিলেন সুশান্ত। প্রায়ই বলতেন কেউ তাঁর কেরিয়ার ধ্বংস করে দিতে চাইছে। প্রয়াত অভিনেতার মৃত্যু ঘিরে ক্রমশ রহস্য দানা বাঁধছে।

ঘটনার তদন্ত করছে মুম্বই পুলিশ। সম্প্রতি একটি ভিডিওতে ডিসিপি জানিয়েছেন সুশান্ত সিং রাজপুত এর মৃত্যুর ঘটনা প্রত্যেকটি কোণ থেকে তদন্ত করছে পুলিশ।

তিনি বলছেন, “ময়নাতদন্তের ডিটেইলড রিপোর্ট পাওয়া গিয়েছে এবং চিকিৎসকরা স্পষ্ট জানিয়েছেন অ্যাসফিক্সিয়া অর্থাৎ ঝুলন্ত অবস্থায় গলায় ফাঁস লেগে মৃত্যু হয়েছে তাঁর।” ডিসিপি অভিষেক ত্রিমুখে নেটিজেন এবং সুশান্তের অনুরাগীদের পুলিশের উপর ভরসা রাখতে বলেছেন।

তিনি বলছেন, “পুলিশ তদন্তের প্রতিটি দিককে খতিয়ে দেখছে। যদি তেমন কিছু প্রকাশ্যে আসে তাহলে পুলিশ অবশ্যই মানুষ এবং সংবাদমাধ্যমকে তা জানাবে। সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন রকমের তথ্য গিরে আলোচনা হচ্ছে। কিন্তু এই ব্যাপারে নিশ্চিত থাকুন যে পুলিশ কিন্তু পেশাদারিত্ব বজায় রেখে এই স্পর্শকাতর ঘটনাটির তদন্ত করছে। এই সিস্টেমের উপর ভরসা রাখুন। পুলিশ সত্যিটা সামনে আনবে নিশ্চয়ই।”

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ