মুম্বই: বাণিজ্যনগরী মুম্বই অনেকের কাছেই পরিচিত স্বপ্ননগরী হিসেবে। কেননা প্রায় প্রতিদিন হাজার হাজার মানুষ এই রাজ্যতে আসেন নিজের স্বপ্ন সফল করতে। কিন্তু সাম্প্রতিক ন্যাশানাল ক্রাইম রেকর্ড ব্যুরো( এনসিআরবি) দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে প্রবীণ নাগরিকদের জন্য একদমই নিরাপদ নয় এই শহর। সাম্প্রতিক কালে এই শহরে দুই প্রবীণ নাগরিকদের নৃশংস ভাবে হত্যার পর থেকেই প্রশ্ন উঠছিল নিরাপত্তা নিয়ে।

কিন্তু এনসিআরবির প্রকাশ করা তথ্য থেকে আবারও মুখ পুড়ল দেশের অন্যতম ব্যস্ত শহরের। ২০১৮ সালের এনসিআরবি তথ্য অনুযায়ী জানা গিয়েছে ২০১৭ সালের থেকে ২০১৮ সালে এই শহরে অপরাধের হার বেড়েছে অনেকটাই। ২০১৭ সালে এই হার ছিল ৫,৪৩১তে। ২০১৮ তে তা বেড়ে দাঁড়িয়েছিল ৬১৬৯ তে।

২০১৮ সালের অপরাধের তথ্য অনুসারে জানা গিয়েছে ১৯ টি মেট্রোপলিটন শহরের মধ্যে মুম্বইয়ের স্থান ছিল দ্বিতীয়তে। যা শতকরা হিসেবে ১৫.৬ শতাংশ।

এছাড়াও ওই রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ২০১৮ সালে মুম্বইতে সব থেকে বেশী অপরাধ হয়েছিল প্রবীণ নাগরিকদের উপরে। শতকরা হিসেবে যা ছিল প্রায় ২৪.৭ শতাংশ।এই অপরাধের হার ছিল দিল্লির থেকেও অনেকটাই বেশী। পাশাপাশি জানা গিয়েছে ২০১৮ সালের মোট দুর্নীতির ২২ শতাংশই হয়েছে এই রাজ্য থেকে। তারপরে রয়েছে ওডিশা। ২০১৮ সালে মোট দুর্নীতির ১১.৬ শতাংশ হয়েছিল এই রাজ্য থেকে । তারও পরে রয়েছে কর্ণাটক। ২০১৮ সালে এই রাজ্য থেকে দুর্নীতির হার ছিল ৮.৯ শতাংশ।

এছাড়াও জানা গিয়েছে মোট ২১৪৯ জন মহিলা ধর্ষণের শিকার হয়েছিলেন। যার মধ্যে ১৫২৪ জন নির্যাতিতার বয়স ছিল ১৮ থেকে ৩০ এর মধ্যে। ৫৫২ জন ছিলেন যাদের বয়স ছিল ৩০-৪৫ মধ্যে। ৬২ জনের বয়স ছিল ৪৫-৬০ মধ্যে। এছাড়াও ১১ জনের বয়স ছিল ৬০ এর বেশি।