পানাজি: সেমিফাইনালের আদর্শ বিজ্ঞাপন হয়ে রইল আইএসএলে মুম্বই সিটি এফসি বনাম এফসি গোয়া ম্যাচ। প্রথম লেগের শেষে দু’টো দলকে আলাদা করা সম্ভব হয়নি। সোমবার ফিরতি লেগে নির্ধারিত ৯০ মিনিটের পর অতিরিক্ত ৩০ মিনিটেও ম্যাচ ছিল নিষ্ফলা। এরপর টাইব্রেকারের প্রথম পাঁচটি শটের পর মুম্বই-গোয়া একই মেরুতে। অবশেষে সাডেন ডেথের চতুর্থ শটে গিয়ে নিষ্পত্তি হল ম্যাচের।

এফসি গোয়াকে হারিয়ে প্রথমবার আইএসএলের ফাইনালে পৌঁছল মুম্বই সিটি এফসি। লিগ শিল্ড জয়ের পর চ্যাম্পিয়নশিপ খেতাব থেকে মাত্র একধাপ দূরে সার্জিও লোবেরার দল। এগ্রিগেট ব্যতীত অ্যাওয়ে গোলের অ্যাডভান্টেজকে চলতি বছর ধর্তব্যের বাইরে রাখা হয়েছে। নইলে এদিন নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য শেষ হওয়ার পর অ্যাওয়ে গোলের নিরিখে ফাইনালে আগেই পৌঁছে যেত আইল্যান্ডাররা। কারণ প্রথম লেগে গোয়ার হোম ম্যাচে ২-২ ড্র হয়েছিল ম্যাচ।

সেটা না হওয়ায় ব্যাম্বোলিমে এদিন প্রায় তিন ঘন্টার এক উত্তেজক ম্যাচের সাক্ষী রইলেন ফুটবলপ্রেমীরা। তবে মুম্বইয়ের বিরুদ্ধে চোট-আঘাতে জর্জরিত গোয়ার পক্ষে এই ফলাফল চূড়ান্ত হৃদয় বিদারক ঘটনা। লিগ শিল্ড উইনারদের বিরুদ্ধে গৌরদের লড়াইকে কুর্নিশ জানাচ্ছেন সকলেই। উল্লেখ্য, প্রথম লেগের সেমিফাইনালে দু’বার এগিয়ে গিয়েও জয় তুলে নিতে পারেনি গোয়া। ফিরতি লেগে ইভান গঞ্জালেস এবং আলবার্তো নগুয়েরার প্রত্যাবর্তন এদিন বাড়তি আত্মবিশ্বাস জোগায় গোয়াকে। গোটা ম্যাচে এদিন একটি শটও মুম্বইকে অন-টার্গেট রাখতে দেয়নি গোয়া।

প্রথমার্ধে গোলের অনেক বেশি সুযোগ তৈরি করে গোয়া। কিন্তু অমরিন্দর সজাগ থাকায় গোল পায়নি গোয়া। দ্বিতীয়ার্ধে ইশান পান্ডিতাকে নিয়ে আসেন জুয়ান ফেরান্দো। শুরুতেই রোমারিও জেসুরাজের একটি প্রচেষ্টা পোস্টে লেগে বাইরে যায়। যদিও তার আগে অমরিন্দরের বিশ্বস্ত হাত বলের গতিপথ বদলে দেয়। এরপর সেভিয়ার গামার দূরপাল্লার একটি জোরালো শট শরীর ছুঁড়ে রক্ষা করেন অমরিন্দর। আক্রমণে অনেক বেশি বৈচিত্র্যপূর্ণ গোয়া সংযুক্তি সময়েও গোলের খুব কাছে পৌঁছে যায়। কিন্তু এদু বেদিয়ার ভাসানো ফ্রি-কিকে গোলের সামনে মাথা ছোঁয়াতে ব্যর্থ হন দোনাচি।

খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু সেখানেও ফলাফল অপরবর্তিত থাকায় টাইব্রেকারে গড়ায় আইএসএলের প্রথম সেমিফাইনাল। টাইব্রেকারের জন্য দু’দলেরই গোলরক্ষক পরিবর্ত করেন দুই কোচ। অতিরিক্ত সময়ের শেষদিকে ধীরজের পরিবর্তে গোয়ার তিনকাঠির নীচে আবির্ভাব হয় নবীন কুমারের। অন্যদিকে টাইব্রেকার শুরুর আগে সকলকে অবাক করে অমরিন্দরকে তুলে নেন সার্জিও লোবেরা। মাঠে নামেন পূর্বা লাচেনপা।

প্রথম পাঁচটি শটের মধ্যে দু’দলই দু’টি করে শট জালে রাখে। এরপর সাডেন ডেথে প্রথম তিনটি শট জালে রাখেন দু’দলের ফুটবলাররা। কিন্তু সাডেন ডেথের চতুর্থ শটটি বাইরে মারেন গোয়ার গ্লেন মার্টিন্স। কিন্তু রাওলিন বোর্জেস এক্ষেত্রে জালে বল রাখতে আর কোনও ভুল করেননি। সবমিলিয়ে পেনাল্টি শুট আউটে ৬-৫ ব্যবধানে জিতে ফাইলানের ছাড়পত্র পায় মুম্বই।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।