নয়াদিল্লি: ২০০৭ টি২০ বিশ্বকাপ মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের মুকুটে প্রথম বড় পালক। আন্ডারডগ হিসেবে ফাইনালে পাকিস্তানকে হারিয়ে টি২০ বিশ্বকাপের প্রথম সংস্করণ ঘরে তুলেছিল টিম ইন্ডিয়া। তবে ফাইনালের আগে গ্রুপ পর্বেও একবার পাকিস্তানের মুখোমুখি হয়েছিল ভারতীয় দল। আর উত্তেজক বোল-আউটে নিষ্পত্তি হয়েছিল সেই ম্যাচের। যদিও বোল-আউটে উইকেটের পিছন থেকে বুদ্ধিমত্তার ছাপটা রেখেছিলেন সেই মহেন্দ্র সিং ধোনি। রহস্য ফাঁস করলেন বিশ্বজয়ী সেই দলের অন্যতম সদস্য রবিন উথাপ্পা।

যে ৫জন ভারতীয় বোলার সেদিন ভারতের হয়ে বোল-আউটে সফল হয়েছিলেন তাঁদের মধ্যে উথাপ্পা একজন। জানালেন সেদিন উইকেটের পিছনে দাঁড়িয়ে ধোনি এমন কিছু একটা করেছিলেন যেটা পাকিস্তান উইকেটরক্ষক কামরান আকমল করে উঠতে পারেননি। আর সেকারণেই ভারতীয় বোলারদের জন্য ম্যাচে কাজটা অনেক সহজ হয়ে যায় বলে মনে করেন প্রাক্তন নাইট তারকা।

রাজস্থান রয়্যালসের পোডকাস্টে কিউয়ি লেগ-স্পিনার ইশ সোধির সঙ্গে কথা বলার সময় উথাপ্পা বলেন, ‘ধোনি ওইদিন যেটা করেছিল তার কোনও জবাব নেই। ধোনি অইদিন একদম স্টাম্পের পিছনে দাঁড়িয়েছিল। অন্যদিকে পাকিস্তান উইকেটরক্ষক দাঁড়িয়েছিলেন সাধারণত উইকেটরক্ষকরা যেখানে দাঁড়ায়।’ উথাপ্পা বলেন, ‘উইকেটের ঠিক পিছনেই দাঁড়িয়েছিল ধোনি। তার ফলে বোলারদের কাজটা সহজ হয়ে গিয়েছিল। শুধু এমএস’কে লক্ষ্য করে বল করলেই উইকেটে বল লাগার সম্ভাবনা ছিল প্রবল।’

নির্ধারিত ২০ ওভারে ওই ম্যাচে দু’দলই ১৪১ করে রান করে। ম্যাচ নিষ্পত্তির কারণে গড়ায় বোল-আউটে। নয়া পদ্ধতিতে হরভজন সিং, বীরেন্দ্র সেহওয়াগ, রবিন উথাপ্পা সফল হলেও সফল হতে পারেননি পাকিস্তানের কোনও বোলার। ফলে বোল আউটে ম্যাচ জিতে নেয় ভারত। উল্লেখ্য, পাঁচ মরশুম কলকাতা নাইট রাইডার্সের সংসারে কাতানোর পর চলতি আইপিএল মরশুমে রাজস্থান রয়্যালসে যোগদান করেছেন উথাপ্পা।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ